সূচকের উত্থানের পাশাপাশি বেড়েছে শেয়ারদর

১৬ জুন ২০২২

বুধবারের (১৫জুন) লেনদেনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪৬ শতাংশ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটদর বৃদ্ধি হয়েছে। একই সঙ্গে সূচকের উত্থানের পাশাপাশি বেড়েছে লেনদেনও। ওদিকে লেনদেন কমলেও সূচক ও শেয়ারদরে একই ধরণের চিত্র দেখা গেছে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচঞ্জে (সিএসই)।

ডিএসইর সূচকগুলোর মধ্যে  ডিএসইএক্স ১৩ দশমিক ১২, ডিএসইএস ১ দশমিক ৯২ পয়েন্ট আর ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়েছে। ডিএসইএক্স ছয় হাজার ৩৭৪ দশমিক ৫১, ডিএসইএস এক হাজার ৩৮৯ দশমিক ৫৯  আর ডিএস৩০ সূচক দুই হাজার ৩০১ দশমিক ৯১ পয়েন্টে অবস্থান করে।

শেয়ার লেনদেনে অংশ নেওয়া ৩৮২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৭৫টির, বিপরীতে কমেছে ১৬১টির আর বাকি ৪৬টির অপরিবর্তিত থাকে। লেনদেন হয় ৯৪৩ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে এ অঙ্ক ছিল ৮৭৪ কোটি ৯১ লাখ টাকা। লেনদেন বেড়েছে ৬৮ কোটি ৯৬ লাখ টাকা।

লেনদেনের ক্ষেত্রে টাকার অঙ্কে শীর্ষে থাকে বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড, ৬৫ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।  আর ১০ শতাংশ বেড়ে দরবৃদ্ধির শীর্ষে থাকে মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

অন্যদিকে সিএসইর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩৬ দশমিক ৯০ পয়েন্ট বেড়ে ১১ হাজার ২৫৫ দশমিক ৭৪ পয়েন্টে এবং সিএএসপিআই ৬১ দশমিক ৯৭ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭৭২ দশমিক ৯২ পয়েন্টে অবস্থান করে। এদিনে ২৯৮টি  কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩১টির, কমেছে ১২৮টির এবং ৩৯টির অপরিবর্তিত ছিল। ৪২ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল হয় ৫৫ কোটি ৫৪ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর