সূচক ও শেয়ারদরে পতন

২১ জুন ২০২২

সোমবার (২০ জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৮৫ শতাংশ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট দর হ্রাস পেয়েছে। সূচকের পাশাপাশি কমেছে লেনদেনও। আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও শেয়ারদরে একই ধরণের চিত্র দেখা গেলেও লেনদেন বেড়েছে ।

ডিএসইর সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ৪৯ দশমিক ০৮ পয়েন্ট কমে ছয় হাজার ৩৫৭ দশমিক ৩৮ পয়েন্টে, ডিএসইএস ৯ দশমিক ০৯ পয়েন্ট কমে এক হাজার ৩৮৮ দশমিক ০২ পয়েন্টে ও ডিএস৩০ সূচক ১৫ দশমিক ৩৭ পয়েন্ট কমে দুই হাজার ৩১৪ দশমিক ৫৭ পয়েন্টে অবস্থান করে।

এদিন ৩৮০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে মাত্র ৩৬টির, বিপরীতে কমেছে ৩২৫টির আর বাকি ১৯টির দর অপরিবর্তিত থাকে। লেনদেন হয় মোট ৮২২ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে এ অঙ্ক ছিল ৮৯৫ কোটি ৭৮ লাখ টাকা। অর্থাৎ লেনদেন কমেছে ৭৩ কোটি ৩৮ লাখ টাকা।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৮৩ দশমিক ৩৫ পয়েন্ট কমে ১১ হাজার ২২৯ দশমিক ৪৯ পয়েন্টে এবং সিএএসপিআই ১৩৯ দশমিক ৮৬ পয়েন্ট কমে ১৮ হাজার ৭২৮ দশমিক ৩৯ পয়েন্টে অবস্থান করে। শেয়ার লেনদেনে অংশ নেওয়া ২৮৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩৫টির, কমেছে ২২৫টির এবং বাকি ২৭টির অপরিবর্তিত ছিল। লেনদেন হয়েছে  ৫৭ কোটি ১৮ লাখ টাকার  শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২৪ কোটি ১৮ লাখ টাকা। লেনদেন বেড়েছে ৩২ কোটি ৯৯ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর