সূচকের পাশাপাশি লেনদেনে পতন

২২ জুন ২০২২

মঙ্গলবার (২১জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭৪ শতাংশ সিকিউরিটিজের দর হ্রাস পেয়েছে। সূচকের পাশাপাশি কমেছে লেনদেনও। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই ধরণের চিত্র দেখা গেছে।  

ডিএসইর সূচক তিনটির মধ্যে ডিএসইএক্স ৪৫ দশমিক ৭২ পয়েন্ট ছয় হাজার ৩১১ দশমিক ৬৫ পয়েন্টে, ডিএসইএস ৯ দশমিক ১১ পয়েন্ট কমে এক হাজার ৩৭৮ দশমিক ৯১ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৯ দশমিক ১৫ পয়েন্ট কমে দুই হাজার ২৯৫ দশমিক ৪১ পয়েন্টে স্থির হয়। এদিনে ৩৮২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ২৮২টির আর বাকি ৪৩টির অপরিবর্তিত থাকে। লেনদেন হয় ৭২৫ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে এর পরিমাণ ছিল ৮২২ কোটি ৩৯ লাখ টাকা। লেনদেন কমেছে ৯৬ কোটি ৫১ লাখ টাকা।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৮৩ দশমিক ৪৯ পয়েন্ট কমে ১১ হাজার ১৪৫ দশমিক ৯৯ পয়েন্টে এবং সিএএসপিআই ১৩৭ দশমিক ৩৪ পয়েন্ট কমে ১৮ হাজার ৫৯১ দশমিক ০৪ পয়েন্টে অবস্থান করে। এদিনে ২৭৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩৪টির, কমেছে ২১১টির এবং ৩০টির অপরিবর্তিত ছিল। ৫৬ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৫৭ কোটি ১৮ লাখ টাকা।  লেনদেন কমেছে ৯১ লাখ ১৫ হাজার টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর