সূচকের উত্থান হলেও লেনদেন কমেছে

২৪ জুন ২০২২

সূচকের উত্থান হয়েছে, তবে একদিকে যেমন আগের দিনের তুলনায় লেনদেন কমেছে, অন্যদিকে তেমন কমেছে কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর। বৃহস্পতিবার (২৩ জুন) দেশের দুই পুঁজিবাজার  ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)  ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পরিস্থিতি এমনই ছিল।

ডিএসইর সূচকগুলোর মধেক্য ডিএসইএক্স ৯ দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৩২৭ দশমিক ৬৫ পয়েন্টে, ডিএসইএস ১ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৮২ দশমিক ৯২ পয়েন্টে ও ডিএস৩০ সূচক ১ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৯৮ দশমিক ৬০ পয়েন্টে অবস্থান করে। ৩৮১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ১৪৫টির, বিপরীতে কমেছে ১৬২টির আর অপরিবর্তিত থাকে বাকি ৭৪টির। দিন শেষে লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৬৮৩ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে এ অংক ল ৬৯৪ কোটি ৩৭ লাখ টাকার। লেনদেন কমেছে ১০ কোটি ৬২ লাখ টাকা।

বৃহস্পতিবার লেনদেনের ক্ষেত্রে টাকার অঙ্কে শীর্ষে থাকে বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড, ৩৯ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আর ৯ দশমিক ৯৬ শতাংশ বেড়ে দরবৃদ্ধির শীর্ষে থাকে মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

অন্যদিকে সিএসইর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৯ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১৬১ দশমিক ৬৭ পয়েন্টে এবং সিএএসপিআই ১৬ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬১৮ দশমিক ৮৪ পয়েন্টে অবস্থান করে। শেয়ার লেনদেনে অংশ নেওয়া ২৮৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৩১টির এবং ৪২টির অপরিবর্তিত ছিল। ২৩ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৩৮ কোটি ২৭ লাখ টাকা। লেনদেন কমেছে ১৫ কোটি দুই লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর