সিনেমা জগতে অর্ধশতকে আলমগীর

২৪ জুন ২০২২

২৪ জুন ঢাকাইয়া সিনেমার সিমেনাপ্রেমীদের জন্য একটি স্মরণীয় দিন। এদিন দেশের চিরসবুজ নায়ক আলমগীরের অভিনয় জীবনের সুবর্ণ জয়ন্তী পূর্ণ হচ্ছে।  তিনি ৫০ বছর আগে, ১৯৭২ সালের এ দিনে আলমগীর কুমকুম পরিচালিত ‘আমার জন্মভূমি’ চলচ্চিত্রের জন্য প্রথমবার ক্যামেরার সামনে দাঁড়িয়েছিলেন। সে কারণে এ দিনটি আলমগীর ভক্ত ও বাংলা চলচ্চিত্র ইন্ডাস্ট্রির জন্য বিশেষ দিন হয়ে থাকবে।

 

তার মেয়ে বিশিষ্ট সঙ্গীত শিল্পী আঁখি আলমগীর বলেন, ‘আমার আজেকর আঁখি আলমগীর হয়ে ওঠা পর্যন্ত বাবার তো আসলে অনেকগুলো ধাপ আমার নিজের চোখে দেখা। আমার বাবা এমন একজন শক্তিমান অভিনেতা, যার অভিনয়ে এখনও অনেক আগ্রহ রয়েছে। এখনও তাকে নিয়ে সৌমিত্র চট্টোপাধ্যায়, অমিতাভ বচ্চন এ সময়ে এসে যে ধরনের গল্পের সিনেমাতে অভিনয় করেছেন, সেই ধরেনর সিনেমা নির্মাণ করা সম্ভব। আমি মনে করি, বাংলাদেশের সিনেমার দর্শককে ঠকানো হচ্ছে।’

 

আলমগীর ১৯৮৫ সালে প্রথম ‘মা ও ছেলে’ চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। ১৯৮৯ থেকে ১৯৯২ পর্যন্ত টানা ৪ বছর শ্রেষ্ঠ অভিনেতার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান, যা আজও অনবদ্য হয়ে রয়েছে। তার এ রেকর্ড আজও কেউ ভাঙতে পারেনি।

 

অভিনয়ের পাশাপাশি পরিচালক ও প্রযোজক হিসেবেও সফল এ অভিনেতা। তার প্রযোজিত প্রথম সিনেমা ‘ঝুমকা’ এবং পরিচালিত প্রথম সিনেমা ‘নিষ্পাপ’। এছাড়া মোস্তফা মেহমুদের ‘মনিহার’ সিনেমায় তিনি প্রথম গাজী মাজহারুল আনোয়ারের লেখা ও সত্য সাহার সুরে প্লেব্যাক করেন।


মন্তব্য
জেলার খবর