লেনদেন বেড়েছে

২৮ জুন ২০২২

সোমবার (২৭ জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬২ শতাংশ সিকিউরিটিজের দর বেড়েছে। আর আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে লেনদেনও। তবে দেখা গেছে সূচকের মিশ্র প্রবণতা। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও শেয়ারদরের সঙ্গে সূচকও বেড়েছে।

ডিএসইর সূচক তিনটির মধ্যে ডিএসইএক্স ১৯ দশমিক ২৪ ও ডিএসইএস ১ দশমিক ৯৩ পয়েন্ট বাড়লেও ডিএস৩০ সূচক ১ দশমিক ৩৮ পয়েন্ট হ্রাস পেয়েছে। ডিএসইএক্স ছয় হাজার ৩২০ দশমিক ৩৩, ডিএসইএস এক হাজার ৩৮০ দশমিক ৮০ আর ডিএস৩০ সূচক দুই হাজার ২৮৫ দশমিক ২১ পয়েন্টে স্থির হয়।

৩৮২টি কোম্পানি এবং মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ২৩৭টির, বিপরীতে কমেছে ৯১টির, আর বাকি ৫৪টির  অপরিবর্তিত ছিল। লেনদেন হয় ৭০০ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৫৯৪ কোটি ৩৭ লাখ টাকা। লেনদেন বেড়েছে ১০৬ কোটি টাকা।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ২৬ দশমিক ২৩ পয়েন্ট  বেড়ে ১১ হাজার ১৫৯ দশমিক ৩১ পয়েন্টে এবং সিএএসপিআই ৪৩ দশমিক ৭২ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬১৬ দশমিক ৯৮ পয়েন্টে অবস্থান করে। শেয়ার লেনদেনে অংশ নেওয়া ২৯০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১০৩টির এবং ৪৩টির অপরিবর্তিত ছিল। ৬১ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয় ২১ কোটি ৬৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৩৯ কোটি ৫৬ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর