সূচক ও লেনদেনের উত্থান

০১ জুলাই ২০২২

বৃহস্পতিবার (৩০ জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ইতিবাচক প্রবণতা দেখা গেছে। বেশিরভাগ কোম্পানির শেয়ারদর বৃদ্ধির পাশাপাশি আগের কার্যদিবসের তুলনায়  বেড়েছে লেনদেনও।  অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বাড়লেও শেয়ারদর কমেছে বেশিরভাগ কোম্পানির।

ডিএসইর তিন সূচকের মধ্যে ডিএসইএক্স ২৬ দশমিক ৪৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৭৬ দশমিক ৯৪ পয়েন্টে, ডিএসইএস ১ দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৮৬ দশমিক ৭৭ পয়েন্টে আর ডিএস৩০ সূচক দশমিক ৪০ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৯৫ দশমিক ৫৮ পয়েন্টে অবস্থান করে। বাজার মূলধন বেড়েছে এক হাজার ৮৪২ কোটি ৯০ লাখ টাকা, দাঁড়ায় ৫ লাখ ১৭ হাজার ৭৮১ কোটি টাকায়। শেয়ার লেনদেন হয় ৯৩৭ কোটি ৭৪ লাখ ৭৫ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৮০৫ কোটি ৬৯ লাখ ৮৭ হাজার টাকা। লেনদেন বেড়েছে ১৩২ কোটি চার লাখ টাকা। শেয়ার লেনদেন হওয়া ৩৮১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৫টির,  বিপরীতে কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত থাকে ৫০টির।

অন্যদিকে সিএসইর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ২৩ দশমিক ১৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ২২৬ দশমিক ৭২ পয়েন্টে এবং সিএএসপিআই ৩৭ দশমিক ০২ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭২৭ দশমিক ৫১ পয়েন্টে স্থির হয়। শেয়ার লেনদেন হওয়া ৩০১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ১৪৬টির এবং বাকি ৪০টির অপরিবর্তিত থাকে। ৩২ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে লেনদেনের অংক ছিল ২০ কোটি ৩৮ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর