সূচক পতনের পাশাপাশি লেনদেন কমেছে

০৪ জুলাই ২০২২

দেশের দুই পুঁজিবাজারের একটি ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রোববার (৩জুলাই) সিংহভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটদর কমেছে। সেই সঙ্গে সূচক পতনের পাশাপাশি আগের কার্যদিবসের তুলনায় কমেছে লেনদেনও। অন্যদিকে অপরটি চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই ধরণের চিত্র দেখা গেছে।

ডিএসইর সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ১৭ দশমিক ১৬ পয়েন্ট কমে ৬ হাজার ৩৫৯ দশমিক ৭৭ পয়েন্টে, ডিএসইএস ২ দশমিক ০৩ পয়েন্ট কমে এক হাজার ৩৮৪ দশমিক ৭৪ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ৪ দশমিক ৩৭ পয়েন্ট কমে ২ হাজার ২৯১ দশমিক ২১ পয়েন্টে অবস্থান করে। বাজার মূলধন কমেছে ৫৩৮ কোটি ৮২ লাখ, দিন শেষে দাঁড়িয়েছে ৫ লাখ ১৭ হাজার ২৪২ কোটি টাকায়। লেনদেন হয় ৬৫৪ কোটি ৮৩ লাখ ৩৯ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে এর পরিমাণ ছিল ৯৩৭ কোটি ৭৪ লাখ ৭৫ হাজার টাকা, লেনদেন কমেছে ২৮২ কোটি ৯১ লাখ টাকা। শেয়ার লেনদেনে অংশ নেওয়া ৩৮২ কোম্পানি মধ্যে দর বেড়েছে ১২০টির, বিপরীতে কমেছে ২১৯টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৪৩টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৭ দশমিক ৭৩ পয়েন্ট কমে ১১ হাজার ২০৮ দশমিক ৯৮ পয়েন্টে এবং সিএএসপিআই ২৯ দশমিক ২০ পয়েন্ট  কমে ১৮ হাজার ৬৯৮ দশমিক ৩১ পয়েন্টে অবস্থান করে। এদিনে ২৭৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত ছিল ৪১টির। ১৭ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩২ কোটি ২৮ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর