সূচকের পতন,কমেছে লেনদেন

০৭ জুলাই ২০২২

একদিকে যেমন সূচকের পতন হয়েছে, অন্যদিকে তেমন আগের দিনের তুলনায় লেনদেন কমেছে। আর সিংহভাগ কোম্পানির শেয়ারদর কমেছে। বুধবার (৬ জুলাই) দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পরিস্থিতি ছিল এমনই।

ডিএসইর সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ৬ দশমিক ০৮, ডিএসইএস দশমিক ০৫ আর  ডিএস৩০ সূচক ২ দশমিক ০৫ পয়েন্ট হ্রাস পেয়েছে। ডিএসইএক্স ৬ হাজার ৩৬৬ দশমিক ০৫, ডিএসইএস এক হাজার ৩৮৯ দশমিক ১৯ আর ডিএস৩০ সূচক ২ হাজার ২৯৯ দশমিক ৮৬ পয়েন্টে অবস্থান করে। কমে যায় বাজার মূলধন, ৩৯৯ কোটি ২৫ লাখ টাকা। লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ১৯ হাজার ৩৫৪ কোটি টাকায়। লেনদেন হয় ৭৪৬ কোটি ৯৫ লাখ ৪৬ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯৬০ কোটি ৭৯ লাখ ৬১ হাজার টাকা। শেয়ার লেনদেন হওয়া ৩৮২ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ২১০টির এবং অপরিবর্তিত থাকে ৫৪টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১২ দশমিক ০৬ পয়েন্ট কমে ১১ হাজার ২৩৭ দশমিক ৯৮ পয়েন্টে এবং সিএএসপিআই ২০ দশমিক ৬২ পয়েন্ট কমে ১৮ হাজার ৭৪৯ দশমিক ৪৮ পয়েন্টে অবস্থান করে। শেয়ার লেনদেন হওয়া ৩০২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১৭২টির এবং অপরিবর্তিত বাকি ৪৩টির ।  ২৬ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে  লেনদেনের পরিমাণ ছিল ৪০ কোটি ৪১ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর