দাম বেড়েছে মসলার

০৮ জুলাই ২০২২

ঈদুল আজহা উপলক্ষ্যে মসলাজাতীয় পণ্যের দাম বেড়েছে দেশের বাজারে। ক্রেতা-বিক্রেতাদের পাশাপাশি সরকারি বিপণন সংস্থা টিসিবিও বলছে দাম বৃদ্ধির কথা। বৃদ্ধির তালিকায় আছে- হলুদ, দারুচিনি, জিরা, আদা ও শুকনো মরিচ, তেজপাতা ও ধনের গুড়া।

টিসিবির হিসাবে, এক সপ্তাহের ব্যবধানে শুকনো মরিচ দেশিটার দাম বেড়েছে কেজিতে ৩০ টাকা, বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩৫০ টাকা। আমদানির শুকনো মরিচ কেনাবেচা হচ্ছে ৩৫০-৪২০ টাকা দরে।

এদিকে ভারতীয় (আমদানি) জিরা বিক্রি হচ্ছে ৪০০ টাকায়। যদিও আফগানিস্তানেরটা (আমদানি) আগের দামেই বিক্রি হচ্ছে,কেজি প্রতি ৪৫০ টাকা। দারুচিনির দাম কেজিতে ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৪৬০ টাকায়।  আর কেজিতে ১০ টাকা বেড়ে আমদানির আদা বিক্রি হচ্ছে ৭০ টাকা দরে। হলুদের দাম কেজিতে বেড়েছে ২০ টাকা। ১৬০ টাকার হলুদ কেনাবেচা হচ্ছে ১৮০ টাকা কেজি। লবঙ্গের কেজি এক হাজার ১০০ থেকে এক হাজার ২০০ টাকা, পাইকারিতে এলাচের কেজি এক হাজার ২০০ থেকে দুই হাজার ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এলাচের দাম এবার বাড়েনি, বরং কমেছে- কেজিতে ২০০ টাকা পর্যন্ত। তেজপাতার কেজি ১৮০-২০০ টাকা আর ধনের কেজি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৭০ টাকায়। এছাড়া, গোলমরিচ ৫৫০ থেকে ৭০০, আলুবোখারা ৩৫০ থেকে ৫০০ ও জায়ফল ১ হাজার ৫০ থেকে ১ হাজার ২০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। দেশি পেঁয়াজ ৪৫-৫০ টাকা, রসুন ৭০ থেকে ৯০ টাকা আর আদা ১২০ থেকে ১৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আমদানির রসুনের দাম ১৩০ থেকে ১৫০ টাকা। এদিকে কেজি প্রতি কাজুবাদাম ৭৫০ থেকে ৯০০, কাঠবাদাম ৬৫০ থেকে ৭০০, পেস্তাবাদাম ১ হাজার ৮০০ টাকা থেকে ২ হাজার ও কিশমিশ মানভেদে ২৫০ থেকে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে।

 এমকে


মন্তব্য
জেলার খবর