সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

১৩ জুলাই ২০২২

মঙ্গলবার (১২ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনের পাশাপাশি আগের কার্যদিবসের তুলনায় কমেছে লেনদেন। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই ধরণের চিত্র দেখা গেছে সূচক ও লেনদেনের ক্ষেত্রে। তাছাড়া সিংহভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটদর কমেছে এ দুই বাজারেই।

ডিএসইর তিন সূচকের মধ্যে ডিএসইএক্স  ১১ দশমিক ৪৭, ডিএসইএস দশমিক ২ দশমিক ২৬ আর ডিএস৩০ সূচক ৯ দশমিক ৬২ পয়েন্ট হ্রাস পেয়েছে। লেনদেন শেষে ডিএসইএক্স ৬ হাজার ৩৫৫ দশমিক ৪৮, ডিএসইএস এক হাজার ৩৮৫ দশমিক ৬৩ আর ডিএস৩০ সূচক ২ হাজার ২৮৪ দশমিক ১৩ পয়েন্টে অবস্থান করে।  বাজার মূলধন কমেছে ৮৫৪ কোটি ৭০ লাখ টাকা, দিনশেষে দাঁড়ায় ৫ লাখ ১৭ হাজার ৯১৭ কোটি টাকায়। লেনদেন হয় ৬৭৯ কোটি ৪৯ লাখ ৩৫ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৭৮৮ কোটি ৬৬ লাখ ১২ হাজার টাকা। লেনদেন কমেছে ১০৯ কোটি ১৬ লাখ টাকা। শেয়ার লেনদেন হওয়া ৩৮১ কোম্পানির মধ্যে দর বেড়েছে ১২৮টির, বিপরীতে কমেছে ২০৯টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৪৪টি।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪০ দশমিক ১১ পয়েন্ট  কমে ১১ হাজার ১৯৮ দশমিক ১২ পয়েন্টে এবং সিএএসপিআই ৬৪ দশমিক ৩৮ পয়েন্ট কমে ১৮ হাজার ৬৮৭ দশমিক ৪৫ পয়েন্টে অবস্থান করে। শেয়ার লেনদেন হওয়া ২৭১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে মাত্র ৯২টির, বিপরীতে কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত থাকে বাকি ২৮টির। ১৯ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে যার পরিমাণ ছিল ২৮ কোটি ৪৯ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর