সূচকের পতন, বেড়েছে লেনদেন

১৪ জুলাই ২০২২

বুধবার (১৩ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন দেখা গেলেও আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে।  অন্যদিকে চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই ধরণের চিত্র দেখা গেছে সূচক ও লেনদেনের ক্ষেত্রে। সেই সঙ্গে এ দুই বাজারেই সিংহভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটদর কমেছে।

ডিএসইর তিন সূচকের মধ্যে ডিএসইএক্স ৩০ দশমিক ৬৭ পয়েন্ট কমে ৬ হাজার ৩২৪ দশমিক ৮০ পয়েন্টে, ডিএসইএস ৭ দশমিক ৯০ পয়েন্ট কমে এক হাজার ৩৭৭ দশমিক ৭২ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ১১ দশমিক ১৭ পয়েন্ট কমে ২ হাজার ২৭২ দশমিক ৯৬ পয়েন্টে অবস্থান করে। কমেছে বাজার মূলধনও, পরিমাণে এক হাজার ৮১৫ কোটি ৫৪ লাখ টাকা।  লেনদেনে শেষে এর পরিমাণ  দাঁড়ায় ৫ লাখ ১৬ হাজার ১০২ কোটি টাকায়। লেনদেন হয় ৭০২ কোটি ৩১ লাখ ১৩ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৭৯ কোটি ৪৯ লাখ ৩৫ হাজার টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২২ কোটি ৮১ লাখ টাকা। শেয়ার লেনদেন হওয়া ৩৮১ কোম্পানির মধ্যে দর বেড়েছে মাত্র ৭৭টির, বিপরীতে কমেছে ২৫৯টির আর অপরিবর্তিত থাকে  বাকি ৪৫টির।

অন্যদিকে সিএসইর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪৩ দশমিক ১৮ পয়েন্ট  কমে ১১ হাজার ১৫৪ দশমিক ৯৪ পয়েন্টে এবং সিএএসপিআই ৭২ দশমিক ৩১ পয়েন্ট কমে ১৮ হাজার ৬১৫ দশমিক ১৩ পয়েন্টে অবস্থান করে। শেয়ার লেনদেন হওয়া ২৭০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত ছিল ৩২টির। ২২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১৯ কোটি ৬৪ লাখ টাকা।

এমকে

 


মন্তব্য
জেলার খবর