লেনদেন ও শেয়ারদর কমেছে

১৫ জুলাই ২০২২

বৃহস্পতিবার (১৪ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশিরভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটদর কমেছে। সেই সঙ্গে আগের কার্যদিবসের তুলনায় কমেছে লেনদেনও। আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই ধরণের চিত্র দেখা গেছে শেয়ারদর ও লেনদেনের ক্ষেত্রে। তবে ডিএসইতে মিশ্র প্রবণতা দেখা গেলেও সিএসইতে কমেছে মূল্যসূচক।

ডিএসইতে সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স শূন্য দশমিক ৩০ আর ডিএসইএস শূন্য দশমিক ৩৬ পয়েন্ট কমলেও ডিএস৩০ সূচক শূন্য দশমিক ৮৮ পয়েন্ট বেড়েছে।  এতে ডিএসইএক্স ৬ হাজার ৩২৪ দশমিক ৫০, ডিএসইএস এক হাজার ৩৭৭ দশমিক ৩৫ আর ডিএস৩০ সূচক ২ হাজার ২৭৩ দশমিক ৮৫ পয়েন্টে অবস্থান করে। বাজার মূলধন ১৪১ কোটি ৮৫ লাখ টাকা কমে দাঁড়ায় ৫ লাখ ১৫ হাজার ৯৬০ কোটি টাকায়। লেনদেন হয় মোট ৫৮০ কোটি ৬৩ লাখ ৯৪ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে ৭০২ কোটি ৩১ লাখ ১৩ হাজার টাকার লেনদেন হয়েছিল। লেনদেন কমেছে ১২১ কোটি ৬৭ লাখ টাকা। শেয়ার লেনদেন হওয়া ৩৮২ কোম্পানির মধ্যে দর বেড়েছে ১২৯টির, বিপরীতে কমেছে ১৯৮টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৫৫টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১১ দশমিক ৬৯ পয়েন্ট কমে ১১ হাজার ১৪৩ দশমিক ২৫ পয়েন্টে এবং সিএএসপিআই ১৯ দশমিক ৭৩ পয়েন্ট কমে ১৮ হাজার ৫৯৫ দশমিক ৪০ পয়েন্টে অবস্থান করে। শেয়ার লেনদেন হওয়া ২৮২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে মাত্র ৭১টির, বিপরীতে কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৩৮টির। লেনদেন হয় ১৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২২ কোটি ৪২ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর