১২ বস্তা সরকারি পাঠ্যবই আটক করলেন এলাকাবাসী

১৫ জুলাই ২০২২

বগুড়া প্রতিনিধি:

বগুড়ার ধুনট উপজেলায় ভ্যানযোগে নেওয়ার সময় ১২ বস্তা সরকারি পাঠ্যবই আটক করে পুলিশের কাছে হস্তান্তর করেছেন এলাকাবাসী। এলাকাবাসীর দাবি, ভান্ডারবাড়ি ছালেহা জহুরা উচ্চ বিদ্যালয়ের এসব বই স্কুলটি থেকে বিক্রির জন্য   নিয়ে যাওয়া হচ্ছিল। তবে বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেছেন, উদ্বৃত্ত এ বইগুলো মাধ্যমিক শিক্ষা অফিসে জমা দেওয়ার জন্য নেওয়া হচ্ছিল। এ বিষয়ে  বৃহস্পতিবার (১৪ জুলাই) বিকালে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে একটা লিখিত অভিযোগ দিয়েছেন প্রায় অর্ধশত স্থানীয় ব্যক্তি।

জানা গেছে, ৫ জুলাই সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিদ্যালয়ের অদূরে মরিচতলা বাজার এলাকা থেকে ১২ বস্তা পাঠ্যবই বোঝাই দু’টি ভ্যান আটক করা হয়। এসময় ভ্যানের চালকদের ছেড়ে দেওয়া হয়। পরে জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ ফোন করলে থানা পুলিশ ঘটনাস্থল থেকে বইগুলো জব্দ করে। এরপর স্থানীয় ইউপি সদস্য আব্দুল বারীকের জিম্মায় পাঠ্যবইগুলো বিদ্যালয়ের অফিস কক্ষে রাখা হয়।

ভান্ডারবাড়ি ইউপি সদস্য আব্দুল বারিক জানান, জব্দকৃত পাঠ্যবইগুলো বিদ্যালয়ের অফিস কক্ষে সংরক্ষণ করা হয়েছে। বিষয়টি নিয়ে স্থানীয়ভাবে সমঝোতার চেষ্টা চলছে। থানার এএসআই আব্দুল কুদ্দুস জানান, ৯৯৯ এ ফোন পেয়ে জনগণের আটক করা বইগুলো জব্দ করে স্থানীয় ইউপি সদস্যের হেফাজতে রাখা হয়েছে। এ বিষয়ে লিখিত অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহম্মদ আলী বলেন, সরকারি পাঠ্যবই বিক্রির অভিযোগ সঠিক নয়। ২০১৯-২১ শিক্ষাবর্ষের উদ্বৃত্ত কিছু বই বিদ্যালয় থেকে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে ফেরত দেওয়ার জন্য নেওয়া হচ্ছিল। কিন্তু স্থানীয় জনগণ ভুল বুঝে বইগুলো আটক করে অফিস কক্ষে রেখেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার মহন্ত বলেন, অভিযোগটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। প্রতিবেদন পেলেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 

দীপক কুমার সরকার/এমকে

 


মন্তব্য
জেলার খবর