দীর্ঘ বিরতির পর ফিরলেন ভিক্টর

১৭ জুলাই ২০২২

ক্যামেরার ঝলকানি, সংবাদমাধ্যমের ভিড় থেকে তিনি বহু দূরে। শহরে কোলাহল থেকে দূরে পাহাড়ের কোলেই এখন আস্তানা ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের। এক সময়ে বাংলা ছবির ‘অ্যাংরি ইয়ং ম্যান’ বহু বছর পর আবারও বড় পর্দায় ফিরছেন। ছবির নাম ‘আকরিক’। পরিচালনায় তথাগত ভট্টাচার্য্য। প্রযোজনায় ‘আইসবার্গ ক্রিয়েশনস্‌’।

৭৫ বছরের এক বৃদ্ধের সঙ্গে ১০ বছরের শিশুর বন্ধুত্ব। দুই প্রজন্মের বিস্তর ফারাক, পরিস্থিতির পার্থক্য থাকা সত্ত্বেও গড়ে ওঠে এক অন্য রকম সম্পর্ক। সেই বৃদ্ধের ভূমিকায় ভিক্টর। ছবিতে এক গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে ঋতুপর্ণা সেনগুপ্তকে। এত বছর পর আবারও শ্যুটিং ফ্লোর, অ্যাকশন-কাটের দুনিয়ায়।
এত বছর পর নতুনভাবে ফেরা নিয়ে ভিক্টর জানান, “আকরিক এমন একটি ছবি, যা আমাদের জীবনের বাস্তব চিত্র দর্শকের সামনে ফুটিয়ে তুলবে। অবিশ্বাস, অবহেলা নিয়ে আমরা প্রতিদিন ধাক্কা খাই। সেই বাস্তব জীবনের কথাই ফুটিয়ে তুলতে চেয়েছেন পরিচালক।”

অন্তর্ঘাত’, ‘সেভেন ডেজ’, ‘অস্ত্র’-এর মতো ছবির পরিচালক তথাগত ভট্টাচার্য্য তার নতুন কাজ নিয়ে উচ্ছ্বসিত।
তিনি বলেন, “এত বছর পর আবার বড় পর্দায় ফিরছেন ভিক্টর বন্দ্যোপাধ্যায়। তা-ও আবার আমার পরিচালনায়। খুবই খুশি ওর সঙ্গে কাজ করে। ঋতুপর্ণা সেনগুপ্তও অসাধারণ।”

বাঙালি যৌথ পরিবার ক্রমশ বিলুপ্ত। সেই যৌথ পরিবারের এক বৃদ্ধের সঙ্গে অনাবিল সম্পর্ক গড়ে ওঠে একা মায়ের সন্তান এক শিশুর। একদিকে বিলুপ্তপ্রায় যৌথ পরিবারের আবেগ, অন্যদিকে বর্তমানের ‘সিঙ্গল পেরেন্টিং’— এক সুতোয় গেঁথে গল্প বুনেছেন পরিচালক।

অতীতের জনপ্রিয় অভিনেতার প্রত্যাবর্তনের অংশীদার হতে পেরে আপ্লুত ঋতুপর্ণাও।তিনি বলেন, “এক জন একা মায়ের চরিত্রে আমি। প্রথমে একটু দ্বিধা ছিল। কিন্তু অসাধারণ চিত্রনাট্য, তাই আর না বলতে পারলাম না।” আগামী ২৬ অগস্ট মুক্তি পেতে চলেছে ‘আকরিক’।


মন্তব্য
জেলার খবর