শেয়ারদর ও সূচকে পতন দুই পুঁজিবাজারেই

১৮ জুলাই ২০২২

সিংহভাগ কোম্পানির শেয়ারদর যেমন কমেছে, তেমনই সূচকের পতন দেখা গেছে। তবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে। রোববার (১৭জুলাই) দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জরও (সিএসই) লেনদেনে এমন চিত্র দেখা গেছে।

ডিএসইর তিন সূচকের মধ্যে ডিএসইএক্স ২০ দশমিক ২১ পয়েন্ট কমে ৬ হাজার ৩০৪ দশমিক ২৮ পয়েন্টে, ডিএসইএস এক দশমিক ১১ পয়েন্ট কমে এক হাজার ৩৭৬ দশমিক ২৪ পয়েন্ট আর ডিএস৩০ সূচক ৬ দশমিক ২৮ পয়েন্ট কমে ২ হাজার ২৬৭ দশমিক ৫৬ পয়েন্টে অবস্থান করে। কমেছে বাজার মূলধনের পরিমাণও, ১ হাজার ১৩৬ কোটি ৬৮ লাখ টাকা। বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ১৪ হাজার ৮২৩ কোটি টাকায়। লেনদেন হয় মোট ৫৯৩ কোটি ৪৯ লাখ ৮১ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৫৮০ কোটি ৬৩ লাখ ৯৪ হাজার টাকা।  সে হিসাবে লেনদেন বেড়েছে ১২ কোটি ৮৫ লাখ টাকা। শেয়ার লেনদেন হওয়া ৩৮২ কোম্পানির মধ্যে দর বেড়েছে মাত্র ৯৯টির, কমেছে ২৩৬টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৪৭টির।

অন্যদিকে সিএসইতে দুই সূচকের মধ্যে সিএসসিএক্স ৪৩ দশমিক ৭০ পয়েন্ট কমে ১১ হাজার ৯৯ দশমিক ৫৪ পয়েন্টে এবং সিএএসপিআই ৭১ দশমিক ৮৯ পয়েন্ট কমে ১৮ হাজার ৫২৩ দশমিক ৫১ পয়েন্টে স্থির হয়। শেয়ার লেনদেন হওয়া মোট ২৯০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে মাত্র ৬৭টির, কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত ছিল ৪০টির। লেনদেন হয় মোট ১৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এমকে


মন্তব্য
জেলার খবর