সূচক ও লেনদেনের পতন

২৫ জুলাই ২০২২

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রোববার সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর কমেছে। পাশাপাশি সূচক ও লেনদেনের পতন দেখা গেছে। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই ধরণের চিত্র দেখা গেছে।

ডিএসইর সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ৭৪ দশমিক ০৭ পয়েন্ট কমে ৬ হাজার ৫২ দশমিক ৪৪ পয়েন্টে, ডিএসইএস ১৬ দশমিক ৭২ পয়েন্ট কমে এক হাজার ৩২৮ দশমিক ৩৬ পয়েন্টে  আর ডিএস৩০ সূচক ৩২ দশমিক ৬৭ পয়েন্ট কমে ২ হাজার ১৬৮ দশমিক ১৫ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ৪৭০ কোটি ৯৭ লাখ ৭১ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৬৭৬ কোটি ৯৩ লাখ ৪১ হাজার টাকা। লেনদেন কমেছে ২০৫ কোটি ৯৫ লাখ টাকা।  শেয়ার লেনদেন হওয়া ৩৮২ কোম্পানির মধ্যে দর বেড়েছে মাত্র ৪২টির, বিপরীতে কমেছে ৩১৮টির এবং অপরিবর্তিত থাকে বাকি ২২টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৯৭ দশমিক ০৫ পয়েন্ট কমে ১০ হাজার ৬৬৭ দশমিক ০৬ পয়েন্টে এবং সিএএসপিআই ১৬০ দশমিক ৮৯ পয়েন্ট কমে ১৭ হাজার ৮০৭ দশমিক ৪৮ পয়েন্টে অবস্থান করে। শেয়ার লেনদেন হওয়া মোট ২৬৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে মাত্র ৪৪টির, কমেছে ২০৭টির এবং অপরিবর্তিত ছিল ১৮টির। ১৫ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে  লেনদেন হয়েছিল ১৭ কোটি ১১ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর