সূচকের উত্থান, লেনদেন বেড়েছে

২৭ জুলাই ২০২২

মঙ্গলবার (২৬ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান দেখা গেছে। একইসঙ্গে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে, পরিমাণে প্রায় ২০০ কোটি টাকা। অন্যদিকে চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানের পাশাপাশি লেনদেন বেড়েছে। তবে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটদর ডিএসইতে বাড়লেও সিএসইতে কমেছে।

ডিএসইর সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ২৯ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১১২ দশমিক ২৪ পয়েন্টে, ডিএসইএস ১ দশমিক ৬৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৩৩ দশমিক ৯৮ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ১২ দশমিক ৮২ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯০ দশমিক ০২ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ৮৩৮ কোটি ৫ লাখ ১৭ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৬৩৯ কোটি ৯৫ লাখ ৯৪ হাজার টাকা। লেনদেন বেড়েছে ১৯৮ কোটি টাকা। লেনদেন হওয়া ৩৮২ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৭টির, কমেছে ১৭২টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৩৩টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর সিএসসিএক্স ৩০ দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭৬৭ দশমিক ২৬ পয়েন্টে এবং সিএএসপিআই ৪৯ দশমিক ২২ পয়েন্ট  বেড়ে ১৭ হাজার ৯৭২ দশমিক ০৮ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া  ২৯৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ১২২টির, বিপরীতে কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৩৭টির। ২০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে লেনদেনের অঙ্ক ছিল ১৭ কোটি ৪৬ লাখ টাকার।

এমকে


মন্তব্য
জেলার খবর