দুই পঁজিবাজারেই শেয়ারদরের পাশাপাশি সূচক ও লেনদেনের পতন

২৮ জুলাই ২০২২

বুধবার (২৭ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ সিকিউরিটিজের শেয়ারদর কমেছে। সূচকের বড় পতনের পাশাপাশি  কমেছে লেনদেনও।  অন্যদিকে চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই ধরণের চিত্র দেখা গেছে।

ডিএসইর তিন সূচকের মধ্যে ডিএসইএক্স ৭৪ দশমিক ২৪ পয়েন্ট কমে ৬ হাজার ৩৮ পয়েন্টে, ডিএসইএস ১৪ দশমিক ১৩ পয়েন্ট কমে এক হাজার ৩১৯ দশমিক ৮৪ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ২৭ দশমিক ১৭ পয়েন্ট কমে ২ হাজার ১৬২ দশমিক ৮৫ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ৭৭৮ কোটি ৪৩ লাখ ১৮ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৮৩৮ কোটি ৫ লাখ ১৭ হাজার টাকা। লেনদেন কমেছে ৫৯ কোটি ৬১ লাখ টাকা। লেনদেন হওয়া মোট ৩৮০ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ১৭টির, বিপরীতে কমেছে ৩৩৮টির এবং অপরিবর্তিত থাকে বাকি ২৫টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১০২ পয়েন্ট কমে ১০ হাজার ৬৬৫ দশমিক ২৬ পয়েন্টে এবং সিএএসপিআই ১৭০ দশমিক ৪৭ পয়েন্ট কমে ১৭ হাজার ৮০১ দশমিক ৬০ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া মোট ২৭৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে মাত্র ৩৭টির, কমেছে ২১৯টির এবং অপরিবর্তিত থাকে বাকি ২০টির। ১৩ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে লেনদেনের অঙ্ক ছিল ২০ কোটি ৯৮ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর