সূচক ও শেয়ারদরে পতন, কমেছে লেনদেনও

২৯ জুলাই ২০২২

বৃহস্পতিবার (২৮ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর যেমন কমেছে, তেমন-ই সূচকের পতন দেখা গেছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় কমেছে লেনদেনের পরিমাণও। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই ধরণের চিত্র দেখা গেছে।

ডিএসইর সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ৫৭ দশমিক ৪৯ পয়েন্ট কমে ৫ হাজার ৯৮০ পয়েন্টে, ডিএসইএস ১১ দশমিক ৬৪ পয়েন্ট কমে এক হাজার ৩০৮ দশমিক ২০ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ১৭ দশমিক ৬০ পয়েন্ট কমে ২ হাজার ১৪৫ দশমিক ২৫ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ৪৪১ কোটি ৭৭ লাখ ৮২ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৭৭৮ কোটি ৪৩ লাখ ১৮ হাজার টাকা। লেনদেন কমেছে ৩৩৬ কোটি ৬৫ লাখ টাকা। লেনদেন হওয়া ৩৮০ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ২৫টির, বিপরীতে কমেছে ৩৩৩টির এবং অপরিবর্তিত থাকে বাকি ২২টির।

 

অন্যদিকে সিএসইতে সূচকের মধ্যে সিএসসিএক্স ১২২ দশমিক ৫৬ পয়েন্ট কমে ১০ হাজার ৫৪২ দশমিক ৬৯ পয়েন্টে এবং সিএএসপিআই ২০৪ দশমিক ০৪ পয়েন্ট কমে ১৭ হাজার ৫৯৭ দশমিক ৫৬ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া ২৭১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ১৭টির, কমেছে ২৪০টির এবং অপরিবর্তিত থাকে বাকি ১৪টির। মোট ১১ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১৩ কোটি ৪৪ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর