শেয়ারদর ‍ও সূচক বেড়েছে

০৩ অগাস্ট ২০২২

সূচকের উত্থান অব্যাহত

আগের দু’দিনের মতো মঙ্গলবারও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর বেড়েছে। দেখা গেছে  সূচকের উত্থান। সেই সঙ্গে বেড়েছে লেনদেনও, পরিমাণে এক হাজার কোটি টাকার বেশি। লেনদেনের এ পরিমাণ গত প্রায় আড়াই মাসের মধ্যে সর্বোচ্চ। অন্যদিকে চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন সামান্য কমেছে।

ডিএসইর সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ৮৫ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪৯ দশমিক ২৩ পয়েন্টে, ডিএসইএস ১৫ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৬২ দশমিক ৩৫ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ৩০ দশমিক ০১ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৩৪ দশমিক ২০ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট এক হাজার ১৮৩ কোটি ২৭ লাখ ৪৮ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৯২১ কোটি ৭৩ লাখ ৪৪ হাজার টাকা। লেনদেন বেড়েছে ২৬১ কোটি ৫৪ লাখ টাকা। লেনদেন হওয়া মোট ৩৮২ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৯০টির, বিপরীতে কমেছে মাত্র ৩৬টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৫৬টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১২৩ দশমিক ৬৫ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯৭৫ দশমিক ৪০ পয়েন্টে এবং সিএএসপিআই ২০৬ দশমিক ০৫ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩১৮ দশমিক ৭৪ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া মোট ২৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ১৯৩টির, বিপরীতে কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৬৭টির। মোট ১৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে লেনদেনের এ অঙ্ক ছিল ১৮ কোটি ৪৪ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর