হুন্ডির মাধ্যমে আনা টাকার বিষয়ে জবাব দিতে পারবেন না প্রবাসীরা: অর্থমন্ত্রী

০৩ অগাস্ট ২০২২

হুন্ডির মাধ্যমে আসা রেমিট্যান্সকে অবৈধ না বললেও সেটাকে কালো টাকা হিসেবে আখ্যায়িত করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বলেছেন, যারা হুন্ডির মাধ্যমে বিদেশে থেকে টাকা নিয়ে আসেন, তারা সব সময় বিবেকের কাছে দায়ী থাকবেন। ভবিষ্যতে কখনো ইনকাম ট্যাক্স বা রেগুলেটরি অথরিটি এ সম্পর্কে প্রশ্ন করলে জবাব দিতে পারবেন না। বুধবার (৩ আগস্ট) ভার্চুয়ালি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে এসব কথা বলেন।

অর্থমন্ত্রী জানান, যারা হুন্ডির মাধ্যমে টাকা নিয়ে আসেন, তাদের আস্তে আস্তে অনেক টাকা হয়ে গেলে সেটি রেকর্ড করতে পারছেন না। কারণ হুন্ডির টাকা। সরকার চায় অফিসিয়াল চ্যানেলে বিদেশ থেকে টাকা আসুক। কারণ এটার সুফল অত্যন্ত প্রাসঙ্গিক। কিন্তু হুন্ডির মাধ্যমে টাকা আনলে প্রশ্ন উঠবে- তারা টাকা কোথায় পেল।

অর্থমন্ত্রী জানান,  এখনো হুন্ডি আছে। হুন্ডির মাধ্যমে টাকা-পয়সা আসে। কী পরিমাণ আসে, এ বিষয়ে এ মুহূর্তে কোনো ধারণা নেই। তবে আগে স্টাডি করে দেখেছিলাম, অফিসিয়াল চ্যানেলে এসেছে ৫১ শতাংশ। আর হুন্ডিতে এসেছে ৪৯ শতাংশ। সে জন্য মনে করি, সেই ধারাবাহিকতা এখনো আছে। যেন কম আসে, সেটি নিরুৎসাহিত করতে  সুফলটা বলা হচ্ছে। রেমিট্যান্স দেশের অন্যতম একটি খাত। দেশের রফতানি বাণিজ্যের পরে রেমিট্যান্স অর্থনীতিকে এগিয়ে নিচ্ছে- যোগ করেন অর্থমন্ত্রী।

এমকে

 

 


মন্তব্য
জেলার খবর