জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাবে বেড়েছে নিত্যপণ্যের দাম

১৩ অগাস্ট ২০২২

দেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাবে বেড়েছে নিত্যপণ্যের দাম, বিশেষ করে  শাকসবজির। সরকারি বিপণন সংস্থা (টিসিবি)’র হিসাবে দাম বেড়েছে চাল, ডাল, তেল ও পেঁয়াজসহ বেশিরভাগ নিত্যপণ্যের। এদিকে জিনিসপত্রের দামের ঊর্ধ্বগতিতে নাভিশ্বাস উঠছে ভোক্তাদের। জীবনধারণের ব্যয় সামাল দিতে চাহিদার তুলনায় কমিয়ে বাজার করছেন সীমিত আয়ের মানুষেরা। ব্যবসায়ীরা বলছেন, জ্বালানি তেলের দাম বাড়ায় পরিবহন খরচ বেড়েছে। তাই নিত্যপণ্যের দাম বেড়েছে। তবে বর্ষা মৌসুমে সবজির চাহিদার তুলনায় জোগান কম থাকে। সরবরাহ কম হলেও দাম বাড়ে।  

রাজধানী ঢাকার বিক্রেতাদের দেওয়া খুচরা দর অনুযায়ী, খোলা সয়াবিন ও পাম তেলে কেজি প্রতি দাম বেড়েছে ২০ থেকে ২৫ টাকা। সয়াবিন ১৮৫ থেকে ১৯০ টাকায় ও পাম তেল ১৪৫ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। বোতলজাত সরিষার তেলের লিটার বিক্রি হচ্ছে ৩২০ টাকায়। গত সপ্তাহে লিটার প্রতি খোলা সয়াবিন ১৬০ থেকে ১৬৫ টাকায়, আর ১২৫ থেকে ১৩০ টাকায় পাম-অয়েল বিক্রি হয়েছে। দাম বেড়েছে মোটা, নাজির ও মিনিকেটসহ প্রায় সব ধরণের চালেরও। গত সপ্তাহে ৭৫ টাকা কেজি দরের চিকন চাল বিক্রি হচ্ছে এখন ৭৮ টাকায়। কেজি  ৫০ টাকার মোটা চাল ৫৪ টাকা, ৫৬ টাকার মাঝারি মানের চাল ৫৮ টাকা দরে বিক্রি হচ্ছে এখন। দাম বেড়েছে পেঁয়াজের কেজিতেও, ১০ টাকার মতো। গত সপ্তাহে ৪৫-৫০ টাকা দরের দেশি পেঁয়াজ ৫৫ টাকায় আর ৪০ টাকা দরের আমদানির পেঁয়াজ ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। ৮০ টাকায় বিক্রি হওয়া দেশি রসুনের কেজি বিক্রি হচ্ছে এখন ৯০ টাকায়। দেশি শুকনো মরিচে ২০ টাকা আর আমদানির শুকনো মরিচের দাম কেজিতে ৪০ টাকার মতো বেড়েছে। ২৮০ টাকা কেজি দরে বিক্রি হওয়া দেশি শুকনো মরিচ সপ্তাহের ব্যবধানে ৩০০ টাকার নিচে পাওয়া যাচ্ছে না। আর ৪০০ টাকা দরের আমদানি করা শুকনো মরিচের কেজি  বিক্রি হচ্ছে এখন ৪৪০ টাকায়। চিনির কেজি বিক্রি হচ্ছে ৯০ টাকায়, গেল সপ্তাহের দর ছিল ৮২ থেকে ৮৫ টাকা। অস্বাভাবিকভাবে বেড়েছে ফার্মের মুরগির ডিমের দাম, ডজনে ২০-২৫ টাকা। বিক্রি হচ্ছে ১৪৫ টাকা ডজন। তবে প্রতি পিস বিক্রি হচ্ছে ১৩ টাকায়।

সরকারি বিপণন সংস্থা টিসিবির তথ্যানুযায়ী, এক সপ্তাহে চার শতাংশের বেশি বেড়েছে প্রতি কেজি মোটা চালের দাম। প্যাকেট আটার দাম বেড়েছে কেজিতে ১৫.৩১ শতাংশ।  ৫০ টাকা দরের এ আটা এখন ৬৫ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে  রাজধানীতে এক সপ্তাহের ব্যবধানে ৪০ টাকা বেড়ে ব্রয়লার মুরগির কেজি ২০০ টাকা ছুঁয়েছে। ২৪৫-২৫০ টাকা দরের পাকিস্তানি কক এখন বিক্রি হচ্ছে ২৭০-২৭৫ টাকায়। শুক্রবার শিমের পোয়া (২৫০) ৫০ টাকায়, বেগুন ও কাঁকরোলের কেজি ৭০ টাকা, কাঁচা পেঁপে ২০ থেকে ২৫ টাকা, পটল ৫০ টাকা; কচুর লতি, ঝিঙে, চিচিঙ্গার কেজি ৪০-৫০ টাকা আর করলার কেজি ৬০-৮০ টাকা দরে বিক্রি হয়েছে।

এমকে


মন্তব্য
জেলার খবর