দুই পুঁজিবাজারেই সূচকের উত্থান

২২ অগাস্ট ২০২২

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানির শেয়ারদর একদিকে হ্রাস পেয়েছে, অন্যদিকে  আগের দিনের তুলনায় লেনদেন কমেছে, পরিমাণে প্রায় ১০২ কোটি টাকা। তবে সূচকগুলোর সবগুলোরই উত্থান দেখা গেছে এদিন। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেনে উত্থান ঘটলেও শেয়ারদর ডিএসইর মতোই হ্রাস পেয়েছে।

ডিএসইতে তিন সূচকের মধ্যে ডিএসইএক্স ১৮ দশমিক ০২, ডিএসইএস ৬ দশমিক ২৪ আর ডিএস৩০ সূচক ৬ দশমিক ১০ পয়েন্ট বেড়েছে। এতে  ডিএসইএক্স ছয় হাজার ২৫৯ দশমিক ৪৬, ডিএসইএস এক হাজার ৩৭২ দশমিক ৬৩ আর ডিএস৩০ সূচক দুই হাজার ২২৬ দশমিক ১৫ পয়েন্টে অবস্থান করে।  লেনদেন হয় মোট এক হাজার ৫৭ কোটি ৭৬ লাখ ২ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল এক হাজার ১৫৯ কোটি ৬০ লাখ ৫০ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসাবে ১০১ কোটি ৮৪ লাখ ৪৩ হাজার টাকা লেনদেন কমেছে। লেনদেন হওয়া ৩৮১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৬টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত থাকে বাকি ১০২টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১২ দশমিক ২১ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১৮ দশমিক ১৫ পয়েন্টে এবং সিএএসপিআই ২০ দশমিক ৪৭ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩৯০ দশমিক ৩৯ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া ২৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ১০১টির, বিপরীতে কমেছে ১১১টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৮৫টির। লেনদেন হয়  ২৭ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২৪ কোটি ৭৪ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর