সূচক ও লেনদেন বেড়েছে

২৪ অগাস্ট ২০২২

মঙ্গলবারের (২৩ আগস্ট) লেনেদেনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)৪৪ শতাংশ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর কমেছে। তবে সূচক ও লেনদেনের উত্থান দেখা গেছে। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে।

ডিএসইতে সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ১৫ দশমিক ৬৯ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৩১৫ দশমিক ৮২ পয়েন্টে, ডিএসইএস ৭ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৮৭ দশমিক ৬৬ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ১৮ দশমিক ০২ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৬৫ দশমিক ৩৫ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট এক হাজার ৪৮৭ কোটি ৪৪ লাখ ১৮ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল এক হাজার ৪৭৭ কোটি ৫৬ লাখ ৩৩ হাজার টাকা। লেনদেন বেড়েছে ৯ কোটি ৮৭ লাখ টাকা। লেনদেন হওয়া মোট ৩৮১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৩টির, বিপরীতে কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৮৯টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩৫ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১২৮ দশমিক ৩৪ পয়েন্টে এবং সিএএসপিআই ৫৮ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৫৭০ দশমিক ৭৯ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া ৩০৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে মাত্র ৯৯টির, বিপরীতে কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত ছিল বাকি ৭৮টির। লেনদেন হয় মোট ৪৩ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের অঙ্ক ছিল ৩২ কোটি ৭২ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর