সূচক ও লেনদেনে পতন

২৫ অগাস্ট ২০২২

বুধবার (২৪ আগস্ট) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর কমেছে। আর লেনদেনের পরিমাণের সঙ্গে কমেছে সূচকও। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের পাশাপাশি লেনদেন কমেছে।

 ডিএসইর সূচক তিনটির মধ্যে ডিএসইএক্স ৩৫ দশমিক ৪৭, ডিএসইএস ৮ দশমিক ০৬ আর ডিএস৩০ সূচক ২১ দশমিক ৬৭ পয়েন্ট হ্রাস পেয়েছে। এতে ডিএসইএক্স ছয় হাজার ২৮০ দশমিক ৩৫, ডিএসইএস এক হাজার ৩৭৯ দশমিক ৬০ পয়েন্টে আর ডিএস৩০ সূচক দুই হাজার ২৪৩ দশমিক ৬৮ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট এক হাজার ১৩৩ কোটি ৭১ লাখ ৬২ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল এক হাজার ৪৮৭ কোটি ৪৪ লাখ ১৮ হাজার টাকা। লেনদেন কমেছে ৩৫৩ কোটি ৭২ লাখ টাকা। লেনদেন হওয়া মোট ৩৮০ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ৭১টির, বিপরীতে কমেছে ২১৫টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৯৪টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪০ দশমিক ৩৪ পয়েন্ট কমে ১১ হাজার ৮৮ পয়েন্টে এবং সিএএসপিআই ৬৬ দশমিক ৮৬ পয়েন্ট কমে ১৮ হাজার ৫০৩ দশমিক ৯৩ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া ২৮৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে মাত্র ৭৫টির, বিপরীতে কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত থাকে ৭৫টির। লেনদেন হয় মোট ২৮ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের অঙ্ক ছিল ৪৩ কোটি ৩ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর