সিনেমা আটকে দেওয়ার প্রতিবাদ শিল্পী-নির্মাতাদের, ৫ দফা দাবি

২৫ অগাস্ট ২০২২

সম্প্রতি ট্রেলারে আলোচিত ‘হাওয়া’ ও ‘শনিবার বিকেলে’ সিনেমাসহ বেশ কিছু সিনেমা সেন্সর বোর্ডে আটকে দেয়। এর প্রতিবাদে বৃহস্পতিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে চলচ্চিত্রের শিল্পী, নির্মাতা ও কলাকুশলীদের ‘বাংলা চলচ্চিত্র বা কনটেন্টে সেন্সরশিপের গল্প বলার স্বাধীনতা চাই’ শীর্ষক এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এসময় তারা পাঁচ দফা দাবি উপস্থাপন করেন। দাবিগুলো উপস্থাপনা করেন পরিচালক নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

 

 

পাঁচ দফা দাবি হলো-

১. ‘হাওয়া’ চলচ্চিত্রের বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে করা মামলা অবিলম্বে প্রত্যাহার করতে হবে।

২. ‘শনিবার বিকেলে’ চলচ্চিত্র কেন সেন্সর ছাড়পত্র পেল না তার সুস্পষ্ট ব্যাখ্যা চাই।

৩. বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড বাতিল করতে হবে ও প্রস্তাবিত চলচ্চিত্র সার্টিফিকেশন আইনের ক্ষেত্রে সব অংশীজনের সঙ্গে আলোচনা সাপেক্ষে একটি আধুনিক ও অন্তর্ভুক্তিমূলক চলচ্চিত্র সার্টিফিকেশন আইন প্রণয়ন করতে হবে।

৪. প্রস্তাবিত ওটিটি নীতিমালার ক্ষেত্রে সব অংশীজনের সঙ্গে আলোচনা সাপেক্ষে একটি আধুনিক ও অন্তর্ভুক্তিমূলক ওটিটি নীতিমালা প্রণয়ন করতে হবে।

৫. চলচ্চিত্র বা কনটেন্টবিষয়ক কোনো মামলা দায়ের করার আগে অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের (যেমন- খসড়া ওটিটি নীতিমালায় প্ল্যাটফর্মগুলোতে আলাদা কমিশন বোর্ড তৈরির প্রস্তাব আছে এ জাতীয় কোনো কর্তৃপক্ষের) সঙ্গে আলোচনা করে নিতে হবে।

 

এসময় উপস্থিত ছিলেন পরিচালক নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, মোরশেদুল ইসলাম, মেজবাউর রহমান সুমন, কামার আহমেদ সাইমন, অমিতাভ রেজা, পিপলু আর খান, নুরুল আলম আতিক, অভিনেতা তারিক আনাম খান, চঞ্চল চৌধুরী, আফরান নিশো, ইরেশ যাকের, অভিনেত্রী শম্পা রেজা, আফসানা মিমি, জয়া আহসান, আজমেরী হক বাঁধন, জাকিয়া বারি মম, জোতিকা জ্যোতি, নাজিফা তুষিসহ শিল্প-সংস্কৃতির আরও অনেকে।

 


মন্তব্য
জেলার খবর