অর্থনীতির বড় চ্যালেঞ্জ হবে জ্বালানি

২৮ অগাস্ট ২০২২

আগামী ৬ মাসে দেশে অর্থনীতির জন্য বড় চ্যালেঞ্জ হবে জ্বালানি। তবে এ চ্যালেঞ্জ মোকাবিলা করতে পরিকল্পনা মতো কাজ করছে সরকার। যদিও শিগগিরই এলএনজির দাম না কমলে সংকট আরও বাড়বে। এ ক্ষেত্রে বিদেশ থেকে এলএনজি আমদানি করে দেশের নিজস্ব গ্যাসের সঙ্গে যোগ করে ব্যবহার করা হবে। এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

শনিবার (২৭ আগস্ট) মিট দ্য ওকাবে (বাংলাদেশে কর্মরত বিদেশি সাংবাদিকদের সংগঠন ওভারসিজ করেসপনডেন্ট অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ) এ কথা বলেন। রাজধানী ঢাকার আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সম্মেলন কক্ষে এ আয়োজন হয়।

জ্বালানি বিষয়ে এফ সালমান রহমান আরো জানান, রাশিয়ার কাছ থেকে জ্বালানি তেল কেনা নিয়ে আলোচনা চলছে। উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল রাশিয়া যাবে শিগগিরই। আর প্রধানমন্ত্রী ভারতে যাচ্ছেন ৫ সেপ্টেম্বর। আলোচনার মাধ্যমে সমাধান আসবে বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা।

উপদেষ্টা সালমান এফ রহমান জানান, সারা বিশ্বে এলএনজির দাম বেড়েছে। এর প্রভাব পড়েছে বাংলাদেশেও। তবে শিগগিরই এলএনজির দাম কমে আসবে বলেও মনে করছেন তিনি। তিনি জানান, দেশে বিদেশি বিনিয়োগ মোটেও কমেনি। বরং বিনিয়োগের বিষয়ে অনেকে আগ্রহ প্রকাশ করছে।

এমকে


মন্তব্য
জেলার খবর