বেড়েছে লেনদেন

২৯ অগাস্ট ২০২২

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর যেমন বেড়েছে, তেমনই বেড়েছে লেনদেন, পরিমাণে প্রায় ৩২৮ কোটি টাকা। তবে মিশ্র প্রবণতা দেখা গেছে সূচকের। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব সূচকের পাশাপাশি লেনদেন বৃদ্ধি পেয়েছে।

সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ৪৬ দশমিক ৭৩ ও ডিএস৩০ সূচক ৩ দশমিক ৬৫ পয়েন্ট বাড়লেও  শরিয়াহ্ সূচক দশমিক ২০ পয়েন্ট কমেছে। ডিএসইএক্স ছয় হাজার ৪০১ দশমিক ৮০, ডিএসইএস এক হাজার ৩৯০ দশমিক ৪১ ও ডিএস৩০ সূচক দুই হাজার ২৭১ দশমিক ০১ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয়  মোট দুই হাজার ১০৫ কোটি ১৪ লাখ ১৫ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল এক হাজার ৭৭৭ কোটি ৪৫ লাখ ২৭ হাজার টাকা। লেনদেন হওয়া মোট ৩৮২ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১৯টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৬১টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে ১০৯ দশমিক ৪৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ২৮১ পয়েন্টে এবং সিএএসপিআই ১৮০ দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৮২৩ দশমিক ৪১ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া ৩১৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ১৯১টির, বিপরীতে কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৫৬টির। লেনদেন হয়  ৫৮ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের টাকার অঙ্ক ছিল ৩৬ কোটি ২০ লাখ।

এমকে


মন্তব্য
জেলার খবর