কমেছে লেনদেন, সূচকের উত্থান

৩০ অগাস্ট ২০২২

সোমবার (৩০ আগস্ট) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর কমেছে। কমেছে আগের দিনের তুলনায় লেনদেনও, পরিমাণে ৩৬০ কোটি টাকার বেশি। তবে  ইতিবাচক প্রবণতা দেখা গেছে সূচকের। অন্যদিকে একই ধরণের চিত্র দেখা গেছে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

ডিএসইর সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ৬ দশমিক ১৭ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৪০৭ দশমিক ৯৮ পয়েন্টে, ডিএসইএস ২ দশমিক ৯৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৯৩ দশমিক ৩৪ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ৪ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৭৫ দশমিক ৩৫ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ১ হাজার ৭৪৪ কোটি ৮৭ লাখ ৯০ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ১০৫ কোটি ১৪ লাখ ১৫ হাজার টাকা। লেনদেন কমেছে ৩৬০ কোটি ২৬ লাখ ২৫ হাজার টাকা। লেনদেন হওয়া ৩৮২ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ১২৩টির, বিপরীতে কমেছে ১৮৮টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৭১টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে ১১ হাজার ২৮৫ পয়েন্টে এবং সিএএসপিআই ৫ দশমিক ৬১ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৮২৯ দশমিক ০২ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া ৩১০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে মাত্র ১১৪টির, বিপরীতে কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৬১টির। লেনদেন হয়  ৪২ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৫৮ কোটি টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর