শেয়ারদরের পাশাপাশি সূচকে উত্থান

০১ সেপ্টেম্বর ২০২২

সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর বেড়েছে, ইতিবাচক প্রবণতা দেখা গেছে সূচকের। আগের দিনের তুলনায় বেড়েছে লেনদেনের পরিমাণও। বুধবারের (৩১ আগস্ট) লেনদেনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) এমন চিত্র দেখা গেছে।

ডিএসইর সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ২৪ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৪৫৭ দশমিক ২১ পয়েন্টে, ডিএসইএস ২ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৯৮ দশমিক ৬৭ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ৩ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৮৩ দশমিক ০৫ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ২ হাজার ৫ কোটি ৬৯ লাখ ৪৫ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৭৬৯ কোটি ৩০ লাখ ৫৮ হাজার টাকা। এ হিসাবে ২৩৬ কোটি ৩৮ লাখ টাকা বেড়েছে লেনদেন। লেনদেন হওয়া মোট ৩৮০ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৯টির, বিপরীতে কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৬৬টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৬২ দশমিক ৯০ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৩৮৯ দশমিক ৭৭ পয়েন্টে এবং সিএএসপিআই ১০৭ দশমিক ৬৯ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৫ দশমিক ৯৩ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া ৩০৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ১৫৭টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত ছিল বাকি ৫২টির। মোট ৭০ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে এ অংক ছিল ৪২ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এমকে


মন্তব্য
জেলার খবর