শেয়ারদর ও সুচকে উত্থান, কমেছে লেনদেন

০২ সেপ্টেম্বর ২০২২

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর বেড়েছে,  ইতিবাচক প্রবণতা দেখা গেছে সূচকের। তবে আগের দিনের তুলনায় কমেছে লেনদেনের পরিমাণ। আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই ধরণের চিত্র দেখা গেছে।

ডিএসইর সূচক তিনটির মধ্যে ডিএসইএক্স ৫১ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৫০৮ দশমিক ৬০ পয়েন্টে, ডিএসইএস ১০ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে এক হাজার ৪০৯ দশমিক ১৮ পয়েন্টে , আর ডিএস৩০ সূচক ২২ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে দুই হাজার ৩০৫ দশমিক ৬৫ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ১ হাজার ৮৮৯ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ৫ কোটি ৬৯ লাখ ৪৫ হাজার টাকা। লেনদেন কমেছে ১১৬ কোটি ১৭ লাখ টাকা। লেনদেন হওয়া মোট ৩৮১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭২টির, বিপরীতে কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৭৮টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৯১ দশমিক ২০ পয়েন্ট  বেড়ে ১১ হাজার ৪৮০ দশমিক ৯৭ পয়েন্টে এবং সিএএসপিআই ১৫০ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ১৫৬ দশমিক ২০ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া ৩১১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ১৫০টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত থাকে ৫৫টির। লেনদেন হয় ৬৫ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের অঙ্ক ছিল ৭০ কোটি ৬৯ লাখ টাকা।

এমকে

 


মন্তব্য
জেলার খবর