কিছু কমেছে, বেড়েছেও কিছু

০৩ সেপ্টেম্বর ২০২২

দেশের বাজারে সপ্তাহের ব্যবধানে নিত্য প্রয়োজনীয় কিছু খাদ্যপণ্যের দাম যেমন কমেছে, তেমন-ই বেড়েছেও। দাম বৃদ্ধির তালিকায় আছে- সরু  চাল, আটা-ময়দা, সয়াবিন তেল ও শুকনা মরিচসহ বেশ কয়েকটি পণ্য। বিভিন্ন ধরণের সবজি বিক্রি হচ্ছে চড়া দামে। আর দাম কমার ফর্দে আছে- গরীবের চাল খ্যাত মোটা চাল, বিভিন্ন ধরণের ডাল ও পেঁয়াজসহ আরও কিছু পণ্য।

সারা দেশে সরকারিভাবে খোলা বাজারে ৩০ টাকা কেজি দরে চাল বিক্রি কার্যক্রম শুরু হওয়ায় এক সপ্তাহের ব্যবধানে মোটা চালের দাম কেজিতে কমেছে ছয় টাকা পর্যন্ত। গত সপ্তাহে ৫৮ টাকা দরে বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে ৫২ টাকা কেজি দরে। একইভাবে মাঝারি ধরনের লতা ও পাইজম চালের দাম কমেছে কেজি প্রতি ৪ টাকা। তবে গত সপ্তাহে ৭৫ টাকা দরে বিক্রি হওয়া মিনিকেট ও নাজির চাল  এ সপ্তাহে (শুক্রবার) বিক্রি হয়েছে ৮০ টাকা কেজি দরে। সরকারের বিপণন সংস্থা টিসিবির হিসাবে, সপ্তাহের ব্যবধানে এ চালে দাম বেড়েছে কেজিতে পাঁচ টাকা।

ব্যবসায়ীদের তথ্যে, সপ্তাহের ব্যবধানে খোলা সাদা আটা আর ময়দার দাম বেড়েছে কেজিতে দুই টাকা। ৫২ টাকার এ আটা ৫৪ টাকা, ৬২ টাকার খোলা ময়দা ৬৪ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। প্যাকেট ময়দা বিক্রি হচ্ছে তার চেয়ে ৬ টাকা বেশি দরে, ৭০ টাকা। এক লিটার বোতলজাত সয়াবিন তেল কিনতে লাগছে ১৯২ টাকা, গত সপ্তাহের দর ছিল ১৯০ টাকা। ৩৬৫ টাকার ২ লিটারের বোতলজাত সয়াবিন বিক্রি হচ্ছে ৩৮৫ টাকায়। ৮০ টাকার রসুন ৯০ টাকায়, দেশি শুকনো মরিচ ৩০০ টাকার পরিবর্তে ৩৫০ টাকায়, ৪০০ টাকার জিরা ৪৫০ টাকায়, ১৩০ টাকার তেজপাতা ১৫০ টাকা, ২০০ টাকার হলুদ ২২০ টাকায়, ৪০০ টাকার দারুচিনি ৪২০  দরে প্রতি কেজি বিক্রি হচ্ছে এখন। দাম বেড়েছে গুঁড়ো দুধের, ৬৭০ টাকার এক কেজির ফ্রেশ গুঁড়ো দুধ ৬৯০ টাকায় ও ৬৭০ টাকার মার্কস গুঁড়ো দুধ ৭০০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে দাম কমেছে চার ধরনের ডালের। ১২৫ টাকার মসুর ডাল (বড় দানা) ১২০ টাকায়, ১৫০ টাকারটা  (ছোট দানার) ১৪৫ টাকায় বিক্রি হচ্ছে এখন। মুগডাল বিক্রি হচ্ছে ১০ টাকা কমে ১২০ টাকায়। কেজিতে দুই টাকা কমেছে অ্যাংকর ডালের দাম। ৪৫ টাকায় বিক্রি হওয়া পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। অস্বাভাবিকভাবে দাম বেড়ে যাওয়া কাঁচা মরিচের দামও কমেছে। এক কেজি কাঁচা মরিচ ৪০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহের দর ছিল ৮০ টাকা। মাস দুয়েক আগের দর ছিল ২০০ টাকার বেশি। ডজন ১৬০ টাকায় বিক্রি হওয়া ডিম এখন কেনা যাচ্ছে ১২০ টাকা দরে। আগের চেয়ে চিনির দাম কেজিতে তিন টাকার মতো কমেছে,  ৮৮ টাকার পরিবর্তে ৮৫ টাকায় মিলছে। লবণের দাম ৩৬ টাকায় নেমে এসেছে। কিছু দিন আগের দর ছিল ৩৮ টাকা।

বাজারে সবচেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে নতুন সবজি শিম, কেজিপ্রতি ১৫০ থেকে ১৬০ টাকায়। এক কেজি পাকা টমেটো ১০০ থেকে ১৩০ টাকায়, গাজর ১২০ থেকে ১৩০ টাকায়, বরবটি ৭০ থেকে ৮০ টাকায়, বেগুন ৫০ থেকে ৭০ টাকায়, কাঁকরোল ৫০ থেকে ৭০,  পটল ৪০ থেকে ৫০ টাকা, ঝিঙে ও চিচিঙ্গা ৪০ থেকে ৫০ টাকা,করলার ৬০ থেকে ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এমকে


মন্তব্য
জেলার খবর