বাজারমুখী বিনিয়োগকারীরা

০৪ সেপ্টেম্বর ২০২২

তিন সপ্তাহ হচ্ছে দেশের পুঁজিবাজারে ভালো গতি দেখা যাচ্ছে লেনদেনে। এতে সক্রিয় হতে শুরু করেছেন নিষ্ক্রিয় বিনিয়োগকারীরাও। এর মধ্যে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক- দুই ধরনের বিনিয়োগকারই আছেন। লেনদেনে যে ভালো গতি- সেটা বুঝা যায় গত সপ্তাহের বাজার মূলধনের দিকে তাকালে, এ সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন বেড়েছে সাড়ে ৮ হাজার কোটি টাকা। আর তিন সপ্তাহে  মূলধন বেড়েছে ১৮ হাজার ৬১৯ কোটি টাকা।

গত সপ্তাহের বাজারের তথ্য বলছে, পাঁচ কার্যদিবসের মধ্যে চার কার্যদিবসই ছিল ঊর্ধ্বমুখী। লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটদর যেমন বেড়েছে, তেমন-ই বেড়েছে মূল্যসূচকও।

গত সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ২১ হাজার ৮৮৫ কোটি টাকায়। এর আগের সপ্তাহান্তে মূলধনের পরিমাণ ছিল ৫ লাখ ১৩ হাজার ২৪০ কোটি টাকা। তার আগের দুই সপ্তাহে বাজার মূলধন বেড়েছিল ৯ হাজার ৯৭৪ কোটি টাকা। গত সপ্তাহে লেনদেন হওয়া সব কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দর  বেড়েছে ২৪৯টির, বিপরীতে কমেছে ৮৩টির আর অপরিবর্তিত থাকে বাকি ৫৬টির দাম। সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ১৫৩ দশমিক ৫৩, ডিএসই-৩০ সূচক ৩৮ দশমিক ৩১  আর ডিএসই শরিয়াহ্ সূচক ১৮ দশমিক ৫৮ পয়েন্ট বেড়েছে। প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ৯০২ কোটি ৯০ লাখ টাকা। গোটা সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৯ হাজার ৫১৪ কোটি ৫৪ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ৬ হাজার ৯৩৩ কোটি ৯৩ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ২ হাজার ৫৮০ কোটি ৬১ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর