শেয়ারদর ও লেনদেনে পতন

০৫ সেপ্টেম্বর ২০২২

রোববার (৪ সেপ্টেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর কমেছে। সূচকের মিশ্রপ্রবণতার পাশাপাশি আগের দিনের তুলনায় কমেছে লেনদেনের পরিমাণ। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) শেয়ারদরের পাশাপাশি সূচক ও লেনদেন কমেছে।

ডিএসইর তিন সূচকের মধ্যে ডিএসইএক্স ১৮ দশমিক ৬৭ পয়েন্ট কমে ছয় হাজার ৪৮৯ দশমিক ৯৩ পয়েন্টে, ডিএসইএস এক দশমিক ১৬ পয়েন্ট বেড়ে এক হাজার ৪১০ দশমিক ৩৫ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ২ দশমিক ০৭ পয়েন্ট  কমে দুই হাজার ৩০৩ দশমিক ৫৮ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ২ হাজার ২৯৬ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে এর পরিমাণ ছিল ১ হাজার ৮৮৯ কোটি ৫২ লাখ টাকা। লেনদেন কমেছে ৪০৬ কোটি ৮৬ লাখ টাকা।  শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হওয়া ৩৭৫ কোম্পানির মধ্যে দর বেড়েছে মাত্র ৯৫টির, বিপরীতে কমেছে ২১৭টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৬৩টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪৪ দশমিক ১০ পয়েন্ট  কমে ১১ হাজার ৪৩৬ দশমিক ৮৬ পয়েন্টে এবং সিএএসপিআই ৭৪ দশমিক ৫৫ পয়েন্ট কমে ১৯ হাজার ৮১ দশমিক ৬৪ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া ৩০১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৩টির, বিপরীতে কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৪২টির। লেনদেন হয় ৩৫ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের অঙ্ক ছিল ৬৫ কোটি ৬০ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর