সূচক ও লেনদেনে পতন দুই পুঁজিবাজারেই

০৬ সেপ্টেম্বর ২০২২

সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর যেমন কমেছে, তেমনই  নেতিবাচক প্রবণতা দেখা গেছে  সূচকে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে লেনদেনের পরিমাণ। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে।

ডিএসইর তিন সূচকের মধ্যে ডিএসইএক্স ৫৮ দশমিক ৫৮ পয়েন্ট ছয় হাজার ৪৩১ দশমিক ৩৪ পয়েন্টে, ডিএসইএস ৫ দশমিক ৭৭ পয়েন্ট কমে এক হাজার ৪০৪ দশমিক ৫৭ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ১৭ দশমিক ৭৮ পয়েন্ট কমে দুই হাজার ২৮৫ দশমিক ৭৯ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ১ হাজার ৪০০ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ২৯৬ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। লেনদেন কমেছে ৮৯৫ কোটি ৭২ লাখ টাকা। শেয়ার লেনদেন হওয়া ৩৬৯ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ৩৮টির, বিপরীত কমেছে ২৬৩টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৬৮টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১০৬ দশমিক ৫৩ পয়েন্ট কমে ১১ হাজার ৩৩০ দশমিক ৩৩ পয়েন্টে এবং সিএএসপিআই ১৭৭ দশমিক ৪৪ পয়েন্ট কমে ১৮ হাজার ৯০৪ দশমিক ২০ পয়েন্টে অবস্থান করে।  শেয়ার লেনদেন হওয়া ২৭৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ৪৯টির, বিপরীতে কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত থাকে ৪১টির। লেনদেন হয়  ২২ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে এ অঙ্ক ছিল ৩৫ কোটি ৯১ লাখ টাকা।

এমকে

 


মন্তব্য
জেলার খবর