লেনদেন ও শেয়ারদরে দুই বাজারে একই চিত্র

০৯ সেপ্টেম্বর ২০২২

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর কমেছে। আগের দিনের তুলনায় কমেছে লেনদেনের পরিমাণও। সেই সঙ্গে দেখা গেছে সূচকের মিশ্র প্রবণতা।  অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই ধরণের চিত্র দেখা গেছে।

ডিএসইর সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ১২ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৫৬০ দশমিক ০১ পয়েন্টে, ডিএসইএস দশমিক ৯৭ পয়েন্ট এক হাজার ৪৪১ দশমিক ২৪ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ২২ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে দুই হাজার ৩৭৬ দশমিক ১৭ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় ১ হাজার ৮৭৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট, আগের কার্যদিবসে পরিমাণ  ছিল ২ হাজার ২০১ কোটি ৩৫ লাখ টাকা। লেনদেন কমেছে ৩২৩ কোটি ৫৮ লাখ টাকা। লেনদেন হওয়া ৩৭৯ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ৭২টির, বিপরীতে কমেছে ১৮৮টির এবং অপরিবর্তিত থাকে বাকি ১১৯টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর সিএসসিএক্স ৪৮ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৫৫৪ দশমিক ৮৮ পয়েন্টে এবং সিএএসপিআই ৭৯ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ২৭৬ দশমিক ৩২ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া মোট ২৭৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে মাত্র ৬৪টির,  বিপরীতে কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত ছিল বাকি ৭৩টির। লেনদেন হয় মোট  ২৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৪৩ কোটি ১০ লাখ টাকা।

এমকে

 


মন্তব্য
জেলার খবর