দুই পুঁজিবাজারে কমেছে শেয়ারদর

১২ সেপ্টেম্বর ২০২২

রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৮ শতাংশ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর কমেছে। দেখা গেছে  সূচকের পতন। সেই সঙ্গে আগের দিনের তুলনায় কমেছে লেনদেনের পরিমাণ। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) শেয়াদর কমেছে, সূচকের মিশ্র প্রবণতা দেখা গেলেও বেড়েছে লেনদেন।

ডিএসইর সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ২১ দশমিক ৭১ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৫৩৮ দশমিক ২৯ পয়েন্টে, ডিএসইএস দশমিক ৯ দশমিক ১০ পয়েন্ট কমে এক হাজার ৪৩২ দশমিক ১৪ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ২ দশমিক ৮৭ পয়েন্ট কমে দুই হাজার ৩৭৩ দশমিক ৩০ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ১ হাজার ৬৯১ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৮৭৭ কোটি ৭৬ লাখ টাকা। লেনদেন কমেছে ১৮৬ কোটি ২০ লাখ টাকা। লেনদেন হওয়া ৩৭৩ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ৪৫টির,  বিপরীতে কমেছে ২১৯টির এবং  বাকি ১০৯টির অপরিবর্তিত ছিল।

অন্যদিকে সিএসইর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৮ দশমিক ৮৭ পয়েন্ট কমে ১১ হাজার ৫৪৬ পয়েন্টে এবং সিএএসপিআই ১৬ দশমিক ২৮ পয়েন্ট কমে ১৯ হাজার ২৬০ দশমিক ০৪ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া ২৭৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে মাত্র ৪৯টির, বিপরীতে কমেছে ১৬০টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৬৫টির। লেনদেন হয় মোট ৪১ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে এর পরিমাণ ছিল ২৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এমকে


মন্তব্য
জেলার খবর