নিম্নচাপের বৃষ্টিতে দৈনিকের কাজে ছন্দপতন

১৩ সেপ্টেম্বর ২০২২

চাটমোহর (পাবনা) প্রতিনিধি:

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে পাবনার চাটমোহরসহ আশেপাশের উপজেলায় বৃষ্টি হচ্ছে। এতে ছন্দপতন ঘটছে সব পেশার মানুষের দৈনিকের কাজের। আবহাওয়া অফিস আগেই এ বৃষ্টির পূর্বাভাস দিয়ে বলেছে, আরও দু’দিন সারা দেশে এমন পরিস্থিতি থাকতে পারে।

মঙ্গলবার ভোর থেকে বৃষ্টি হচ্ছে। এর আগে রাতেও বৃষ্টি হয়েছে। বৃষ্টির কারণে রাস্তাঘাটে শুস্কদিনের তুলনায় যানবাহন কমেছে, শতাংশের হিসাবে ৫০-এর বেশি। ব্যবসা প্রতিষ্ঠান অনেকেই খোলেননি। যারা খুলেছেন, এদের অনেকে খরিদ্দারের আশায় বসে আছেন চাতক পাখির মতো। অনেকে টেলিভিশন, মোবাইলে সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুক আর ইউটিউব দেখে সময় পার করছেন। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতিও কম বলে জানা গেছে। বিপাকে পড়েছেন দিনমুজররা, তারা বেকার হয়েছেন- কাজের পরিবেশ না থাকায়। তবে এ বৃষ্টি ভোজনপ্রিয় পরিবারে ‘খাবার আনন্দ’ যোগ করেছে, খিচুড়ি-মাংশ খাওয়ার পর্ব চলছে।  

এদিকে প্রবীণরা জানিয়েছে, এ বছর আবহাওয়ার চিরচায়িত রূপ দেখা যায়নি। বৃষ্টির কালেণ্ডার অনুযায়ী আষাঢ়ে খুব একটা বৃষ্টি হয়নি। এর নেতিবাচক প্রভাব পড়েছে মৌসুমি ফসলের আবাদে। নিম্নচাপের বৃষ্টি খুব একটা আশির্বাদ হয়ে  দেখা দেবে না- যদি দেরিতে হলেও বর্ষা না হয়। কারণ মাঠে এখন আমনের আবাদ রয়েছে। ধানগাছের গোড়ায় পানি না থাকলে ধান উৎপাদন হওয়ার সম্ভবনা নেই। তবে এ বৃষ্টি মরিচগাছের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। ওদিকে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, মেঘনা আর পদ্মার পানি বাড়লেও দেশের বড় বড় নদ-নদীর পানি কমেছে। চলনবিলের নদ-নদীর সঙ্গে পদ্মা আর মেঘনার সংযোগ আছে। নদীপাড়ের বাসিন্দারা জানিয়েছে, চলনবিলের নদ-নদীর পানি বাড়ছে।

এমকে


মন্তব্য
জেলার খবর