দুই পুঁজিবাজারে একই চিত্র, পতন

১৫ সেপ্টেম্বর ২০২২

বুধবার (১৪ সেপ্টেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় পতন দেখা গেছে। আগের দিনের তুলনায় কমেছে লেনদেন। সিংহভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট দর কমেছে। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই ধরণের চিত্র দেখা গেছে।

 ডিএসইর তিন সূচকের মধ্যে ডিএসইএক্স ৫০ দশমিক ৪১ পয়েন্ট কমে ছয় হাজার ৪৮৭ দশমিক ১৭ পয়েন্টে, ডিএসইএস দশমিক ৯ দশমিক ৪২ পয়েন্ট কমে এক হাজার ৪১৭ দশমিক ৫২ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ২০ দশমিক ২৭ পয়েন্ট কমে দুই হাজার ৩৩৩ দশমিক ২৩ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ১ হাজার ৩০৭ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসের লেনদেন ছিল ১ হাজার ৪৮০ কোটি ৭ লাখ টাকা। লেনদেন কমেছে ১৭২ কোটি ২৯ লাখ টাকা। লেনদেন হওয়া ৩৭১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ৭২টির, বিপরীতে কমেছে ১৭৫টির এবং অপরিবর্তিত থাকে বাকি ১২৪টির।

অন্যদিকে সিএসইর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৯৯ দশমিক ৬৫ পয়েন্ট  কমে ১১ হাজার ৪২৮ দশমিক ৮৭ পয়েন্টে এবং সিএএসপিআই ১৬৪ দশমিক ৬৫ পয়েন্ট কমে ১৯ হাজার ৬৮ দশমিক ২১ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া ২৬২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে মাত্র ৫০টির, পক্ষান্তরে কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৬৯টির। লেনদেন হয় মোট ২১ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৩৫ কোটি ২ লাখ টাকা।

এমকে

 


মন্তব্য
জেলার খবর