অস্থিরতা কাটছে না মুদ্রা বাজারে

১৭ সেপ্টেম্বর ২০২২

গত মে মাস থেকে দেশের মুদ্রা বাজারে এক ধরণের অস্থিরতা চলছে। সরকার ও বাংলাদেশ ব্যাংকের নানা পদক্ষেপ নিলেও কাটছে না সে অস্থিরতা। উদ্ভূত পরিস্থিতিতে  বৈদেশিক মুদ্রার বিনিময় হার বাজারের ওপর ছেড়ে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশনের (বাফেদা) পর্যবেক্ষণের ভিত্তিতে বাংলাদেশ ব্যাংক এখন ডলারের দাম প্রকাশ করছে। এতে আন্তঃব্যাংক ফের জোরদার শুরু হওয়ায়  খুব দ্রুত ওঠানামা করছে ডলারের দাম। কিন্তু তাতেও কাটছে না সংকট ।

এদিকে সংকট কাটাতে বাফেদা ও এবিবির নেওয়া উদ্যোগ কোনো সমাধান নয় মন্তব্য করে অর্থনীতি বোদ্ধারা বলছেন, এতে অনেক ধরনের সমস্যা তৈরি হবে। অভিন্ন এ রেট পৃথিবীর কোথাও নেই। তাই মুদ্রাবাজারে স্থিতিশীলতা সহজে আসবে না। বাংলাদেশ ব্যাংক বিষয়টি বাজারের ওপর ছেড়ে দেওয়ায় আন্তঃব্যাংক লেনদেন চালু হয়েছে। একে ভালো দিক হিসেবে দেখলেও তারা মনে করছেন, বাজার নিয়ন্ত্রণে আনতে অভিন্ন বিনিময় হার একটা বড় বাধা হয়ে দাঁড়াবে।

জানা গেছে, আমদানি ও রপ্তানি পর্যায়ে ডলার বিনিময় ক্ষেত্রে দরের পার্থক্য ব্যাপক হওয়ায় বিপাকে পড়েছেন আমদানিকারকরা। একই দরে পণ্য আমদানি করলেও শুধু ব্যাংক ভিন্ন হওয়ায় খরচের বড় তারতম্য হচ্ছে।  বাজারে এর  নেতিবাচক প্রভাব পড়তে পারে পণ্যমূল্যের ওপর।

বিশ্লেষকরা মনে করছেন, অভিন্ন রেটের কারণে ডলারের বিনিময় হার রপ্তানির ক্ষেত্রে ৯৯ টাকা আর রেমিট্যান্সের ক্ষেত্রে ১০৮ টাকা। আবার কেন্দ্রীয় ব্যাংকে ৯৬ টাকা। বাজার বিবেচনায় আন্তঃব্যাংক দরও ভিন্ন। এত পার্থক্য রেখে ডলারের দাম স্থিতিশীল করা যাবে না। দাম প্রবাসী আয়ে যেমন কমাতে হবে, তেমন-ই বাড়াতে হবে রপ্তানিতে। এভাবে সব ক্ষেত্রে এক দর করতে হবে। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকে কার্যকর পদক্ষেপ নিতে হবে। তাহলে বাজার স্থিতিশীল হবে।

এর আগে ডলার বাজারে অস্থিরতা নিয়ন্তণে কয়েকব দফায় বৈঠক করে বাংলাদেশ ব্যাংক, এবিবি ও বাফেদা। সর্বশেষ বৈঠক হয় ৮ সেপ্টেম্বর।  এ বৈঠকে সিদ্ধান্ত হয় চাহিদা ও জোগানের ভিত্তিতে ডলারের দাম নির্ধারিত হবে । ব্যাংকগুলো নিজেই এ দাম নির্ধারণ করবে। প্রবাসী ও রপ্তানি আয়, আমদানি বিল নিষ্পত্তিসহ প্রতিটি লেনদেনে দাম পৃথক  হবে। তবে সব ব্যাংক প্রতি লেনদেনেই একই দামে ডলার কেনাবেচা করবে, মুনাফা হবে সর্বোচ্চ এক টাকা। সেদিনের সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের পরামর্শে এবিবি ও বাফেদার শীর্ষ কর্মকর্তারা এক সভায় বিভিন্ন লেনদেনে ডলারের সর্বোচ্চ দাম নির্ধারণ করে।

এমকে

 

 


মন্তব্য
জেলার খবর