১২ লাখ টাকা ব্যয়ে নির্মিত বাঁধে ১৫ দিনেই ধস

১৯ সেপ্টেম্বর ২০২২

খুলনা প্রতিনিধি:

খুলনার পাইকগাছা উপজেলার কাশিমনগর বাজারে কপোতাক্ষের  ভাঙন ঠেকাতে নির্মিত ১২০ মিটারের জিও ব্যাগের বাঁধে পানির চাপে ধস দেখা দিয়েছে । নির্মাণের ১৫ দিন পরে এ ধস দেখা দেওয়ায় হুমকির মুখে পড়েছে ৩ কোটি ২৫ লাখ টাকা বরাদ্দের নির্মাণাধীন গ্রামীণ অবকাঠামো উন্নয়ন (সি আর এম আই ডিপি) প্রকল্পের ৪ তলা ফাউন্ডেশনের দ্বিতল বিশিষ্ঠ গ্রামীণ মার্কেটের ভবনসহ বাজার, মাসজিদ ও হাটের বিস্তীর্ণ এলাকা।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জরুরি ভিত্তিতে বাঁধ নির্মাণ প্রকল্পের আওতায় ১১ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে এ বাঁধ নির্মাণ করে। জিও ব্যাগ দিয়ে পাইলিংয়ের কাজ করা হয়।  পাইলিংয়ের টানা (সরু তার) দিয়ে বাঁধা খুঁটাগুলি উপড়ে মাটিসহ জিও ব্যাগ নিয়ে পাইলিংটি নদীতে হেলে পড়েছে। ফলে নতুন করে বাঁধ এলাকায় বড় বড় ফাঁটল দেখা দিয়েছে। বর্তমানে নদীতে জোয়ারের প্রবল চাপ রয়েছে। এতে যে কোনো সময় ভাঙন বৃদ্ধি পেয়ে গোটা বাঁধটি নদীর গর্ভে বিলীন হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয়দের অভিযোগ,  ঠিকাদারের সাথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যোগসাজসে যেনতেন ভাবে বাঁধটি নির্মাণ করা হয়েছে। এ বিষয়ে পাউবোর পাইকগাছা উপজেলার সহকারি প্রকৌশলী রাজু হাওলাদার বলেন, বাঁধ নির্মাণের সময় তিনি ছিলেন না। এ ছাড়া জরুরী ভিত্তিতে বাঁধ নির্মাণ প্রকল্পের আওতায় ১১.৭১ লক্ষ টাকা ব্যয়ে বাস্তবায়ন হলেও ঠিকাদার কে ছিলেন তা জানতেন না।

ইকবাল হোসেন/এমকে


মন্তব্য
জেলার খবর