৬.২৫ শতাংশ কমেছে রফতানি আয়

০২ অক্টোবর ২০২২

প্রায় ১৩ মাস ধরে ঊর্ধ্বগতিতে থাকা দেশের রফতানি আয় সেপ্টেম্বর মাসে এসে হোঁচট খেয়েছে। শতাংশের হিসাবে এ মাসে রফতানি কমেছে ৬ দশমিক ২৫, রফতানি হয়েছে ৩৯৫ কোটি ডলারের পণ্য। তবে  একক মাস হিসাবে সেপ্টেম্বরে রফতানি কমলেও চলতি অর্থবছরের (২০২২-২৩) জুলাই থেকে সেপ্টেম্বর-  এ তিন মাসে এখনও ইতিবাচক ধারাতেই আছে এ আয়। শুধু তাই নয়, গতবছরের একই সময়ের সঙ্গে তুলনা করলে এ তিন মাসে রফতানি প্রবৃদ্ধি ১৩ শতাংশের উপরে রয়েছে। রোববার (২ অক্টোবর) রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) এক প্রতিবেদন এ সব তথ্য জানানো হয়েছে। সেপ্টেম্বরে সার্বিক রফতানি কমেছে পোশাকের রফতানি কমে যাওয়ায়।

ইপিবির হিসাবে, সেপ্টেম্বর মাসে বাংলাদেশের আয় হয়েছে ৩৯৫ কোটি ডলার। গত বছরের সেপ্টেম্বররে আয় ছিল ৪১৬ কোটি ডলার। সে হিসাবে রফতানি আয় কমেছে ২১ কোটি ডলার। তাছাড়া সেপ্টেম্বরের আয় লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক শূন্য ২ শতাংশ কম।

চলতি অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর- তিন মাসে রফতানি হয়েছে ১ হাজার ২৪৯ কোটি ডলারের পণ্য। গত বছরের এ সময়ে রফতানি আয় ছিল ১ হাজার ১০২ কোটি ডলার। সে হিসাবে রফতানি প্রবৃদ্ধি ১৩ দশমিক ৩৮ শতাংশ। এ তিন মাসের আয় লক্ষ্যমাত্রার চেয়ে দশমিক ৬২ শতাংশ বেশি। গত সেপ্টেম্বরে ৩১৬ কোটি ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে। এ রফতানি গত বছরের সেপ্টেম্বরের তুলনায় ৭ দশমিক ৫২ শতাংশ কম।

এমকে

 


মন্তব্য
জেলার খবর