দুই শেয়ারবাজারেই বেড়েছে লেনদেন

১১ অক্টোবর ২০২২

সোমবার (১০ অক্টোবর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর অপরিবর্তিত ছিল। বড় পতন দেখা গেছে সূচকের। তবে আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে লেনদেন। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)  বেশিভাগ কোম্পানির শেয়ারদর, সূচকে পতন দেখা গেলেও লেনদেন বেড়েছে।

ডিএসইর সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ১১৯ দশমিক ৮৭, ডিএসইএস ২৭ দশমিক ৬১ আর ডিএস৩০ সূচক ৪৭ দশমিক ৪৩ পয়েন্ট হ্রাস পেয়েছে। এতে ডিএসইএক্স ছয় হাজার ৪৪৯ দশমিক ৬৩, ডিএসইএস এক হাজার ৪১৫ দশমিক ৮৫ আর ডিএস৩০ সূচক দুই হাজার ৩১৪ দশমিক ১৩ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ১ হাজার ৪১৭ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসের লেনদেন ছিল ১ হাজার ১৬৯ কোটি ৮৩ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ২৪৭ কোটি ৬৮ লাখ টাকা। লেনদেন হওয়া ৩৬৮ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ১৯টির, বিপরীতে কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত থাকে বাকি ১৮২টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৭০ দশমিক ০৯ পয়েন্ট কমে ১১ হাজার ৪১৯ দশমিক ০৮ পয়েন্টে এবং সিএএসপিআই ২৮২ দশমিক ৮৩ পয়েন্ট কমে ১৯ হাজার ৪৯ দশমিক ৭৬ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া মোট ২৪৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে মাত্র ২১টির, বিপরীতে কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত ছিল বাকি ১০৬টির। লেনদেন হয় মোট ১৯ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন ছিল ১৮ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এমকে


মন্তব্য
জেলার খবর