সূচকের উত্থান, লেনদেনে পতন

১৩ অক্টোবর ২০২২

বুধবার (১২ অক্টোবর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর অপরিবর্তিত ছিল। আগের দিনের মতোই পতন ঘটেছে লেনদেনে। আর উত্থান ঘটছে সবগুলো সূচকের। অন্যদিকে  আরেক পুঁজিবাজার চিটাগং স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই ধরণের চিত্র দেখা গেছে।

ডিএসইর সূচক তিনটির মধ্যে ডিএসইএক্স ৫০ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৫০০ দশমিক ৮৫ পয়েন্টে, ডিএসইএস ১৩ দশমিক ০৬ পয়েন্ট বেড়ে এক হাজার ৪২৮ দশমিক ০৮ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ৬ দশমিক শূন্য ৬ পয়েন্ট  বেড়ে দুই হাজার ৩১৬ দশমিক ১১ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ৯৯৪ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসের লেনদেন ছিল ১ হাজার ১০ কোটি ৩৫ লাখ টাকা। লেনদেন কমেছে ১৬ কোটি ২৬ লাখ টাকা। লেনদেন হওয়া মোট ৩৬৬ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৭টির, বিপরীতে কমেছে ৩২টির এবং অপরিবর্তিত থাকে বাকি ১৯৭টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৬৫ দশমিক ০৫ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৪৬০ দশমিক ১৮ পয়েন্টে এবং সিএএসপিআই ১১০ দশমিক ১২ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ১২১ দশমিক ৮০ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া ২৩২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ৯৯টির, বিপরীতে কমেছে ২৮টির এবং অপরিবর্তিত ছিল ১০৫টির। ১২ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসের লেনদেন ছিল ১৭ কোটি ৪৮ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর