বেড়েছে পোশাক রফতানি

১৬ অক্টোবর ২০২২

গত বছরের একই সময়ের তুলনায় চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর- এ তিন মাসে বিভিন্ন বাজারে বাংলাদেশের তৈরি পোশাকের রফতানি বেড়েছে। এ বৃদ্ধি ইউরোপীয় ইউনিয়নে (ইইউ)১২ দশমিক ৪৩ শতাংশ, যুক্তরাষ্ট্রে পাঁচ দশমিক ১৩ শতাংশ, যুক্তরাজ্যে ১৫ দশমিক ১১ শতাংশ আর এসব বাজারের বাইরে অপ্রচলিত বাজারের বৃদ্ধি ২৫ দশমিক ৪৭ শতাংশ। রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) দেশভিত্তিক রফতানির তথ্য পর্যালোচনা করে এ তথ্য জানিয়েছে বিজিএমইএ ।

তথ্য বলছে, এ সময়ে ইউরোপীয় ইউনিয়নে তৈরি পোশাক রফতানি ৪ দশমিক ৯৪ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। এ রফতানি ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম রফতানি বাজার জার্মানিতে ১ দশমিক ৩৪ শতাংশ  বেড়ে দাঁড়িয়েছে ১ দশমিক ৫২ বিলিয়ন মার্কিন ডলারে। আর অন্যতম রফতানি বাজার স্পেন ও ফ্রান্সে  ২১ দশমিক ৩৫ শতাংশ ও ৩৬ দশমিক ৭২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ইইউর অন্যতম সম্ভাবনাময় বাজার পোল্যান্ডে রফতানি  ২৪ দশমিক ৪৯ শতাংশ হ্রাস পেয়েছে।

যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি ২ দশমিক ১ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। যুক্তরাজ্য এবং কানাডায় রফতানি বড়ে ১ দশমিক ১৯ বিলিয়ন মার্কিন ডলার এবং ৩৩৪ দশমিক ৬৫ মিলিয়নে মার্কিন ডলার পৌঁছেছে। অপ্রচলিত বাজারে রফতানি বেড়ে ১ দশমিক ৭৬ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে। এ বাজারের মধ্যে জাপানে ১৬ দশমিক ৬০ শতাংশ বেড়ে ৩২০ দশমিক ৪০ মিলিয়ন ডলার ও ভারতে ৬৬ দশমিক ২০ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩০৬ দশমিক ৩৯ মিলিয়ন মার্কিন ডলার হয়েছে।

এমকে

 


মন্তব্য
জেলার খবর