হিজাবের বিপক্ষে সরব ঊর্বশী, কাটলেন নিজের চুল

১৮ অক্টোবর ২০২২

ইরানের পোশাক বিপ্লব ক্রমশ জোরালো হচ্ছে। বিভিন্ন দেশের তারকারা সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদের আওয়াজ তুলছেন। এবার প্রতিবাদে শামিল হয়েছেন বলিউডের জনপ্রিয় অভিনেত্রী ও ফ্যাশন তারকা ঊর্বশী রাউতেলা। নিজের চুল কেটে তিনি অংশ নিয়েছেন এ বিপ্লবে। গত রোববার এ বিষয়ে ইনস্টাগ্রামে একটি পোস্ট দিয়েছেন এ অভিনেত্রী। সেখানে দেখা যায়, ঊর্বশীর চুল কাটছেন এক ব্যক্তি। তবে চুল কাটার পরবর্তী সময়ের কোনো ছবি যুক্ত করেননি অভিনেত্রী।

 

ক্যাপশনে তিনি জানান, ইরানের নৈতিকতা পুলিশের হাতে গ্রেপ্তারের পর মৃত্যুবরণ করা মাহসা আমিনির জন্য যারা প্রতিবাদ জানাতে গিয়ে মারা গেছেন, তাদের এবং পৃথিবীর সমস্ত নারীর সমর্থনে আমি আমার চুল কেটে ফেলছি। এবং উত্তরাখণ্ডের ১৯ বছর বয়সী তরুণী অঙ্কিতা ভাণ্ডারীর জন্যও। ইরান সরকারের বিরুদ্ধে বিশ্বজুড়ে নারীরা তাদের চুল কেটে প্রতিবাদে শামিল হচ্ছেন।

 

তিনি আরও বলেন, চুলকে নারীর সৌন্দর্যের প্রতীক হিসেবে দেখা হয়। প্রকাশ্যে সেই চুল কেটে ফেলার মাধ্যমে নারীরা বুঝিয়ে দিচ্ছে, সমাজের কথিত সৌন্দর্যের মানদণ্ডের পরোয়া করে না তারা এবং কাউকে কিংবা কোনো কিছুকে তাদের পোশাক, আচরণ ও বেঁচে থাকার ওপর সিদ্ধান্ত নিতে দেবে না। এক নারীর ইস্যুকে যদি পুরো নারী জাতির ইস্যু হিসেবে বিবেচনা করে সবাই একত্রিত হয়, তাহলে নারীবাদ নতুন প্রাণশক্তি পাবে।

 


মন্তব্য
জেলার খবর