সূচক কমেছে দুই শেয়ারবাজারেই

১৮ অক্টোবর ২০২২

সোমবার (১৭ অক্টোবর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর অপরিবর্তিত ছিল। আগের দিনের তুলনায় সূচকের পাশাপাশি লেনদেনও কমেছে । অন্যদিকে আরেক পুঁজিবাজার চিটাগং স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে।

ডিএসইর সূচক তিনটার মধ্যে ডিএসইএক্স ৬৫ দশমিক ৪৪ পয়েন্ট কমে ছয় হাজার ৪১৩ দশমিক ০১ পয়েন্টে, ডিএসইএস ১১ দশমিক ৩৯ পয়েন্ট কমে এক হাজার ৪০৬ দশমিক ৭৭ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ২১ দশমিক ৪৩ পয়েন্ট কমে দুই হাজার ২৭৭ দশমিক ৩৪ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ১ হাজার ২৯৭ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসের লেনদেন ছিল ১ হাজার ৩৪৩ কোটি ১২ লাখ টাকা। অর্থাৎ লেনদেন কমেছে ৪৫ কোটি ২৮ লাখ টাকা। শেয়ার লেনদেন হওয়া মোট ৩৬১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ২৬টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত থাকে বাকি ১৮২টির।

অন্যদিকে সিএসইর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স মূল্যসূচক ৯৮ দশমিক ৭৩ পয়েন্ট কমে ১১ হাজার ৩২৫ দশমিক ৫৩ পয়েন্টে এবং সিএএসপিআই ১৬৪ দশমিক ৪৪ পয়েন্ট কমে ১৮ হাজার ৮৯৫ দশমিক ৩৫ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া মোট ২১৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের  মধ্যে দর বেড়েছে মাত্র ৩৪টির, বিপরীতে কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত ছিল ৮০টির। লেনদেন হয় ৬৯ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট, যা আগের কার্যদিবসে ছিল ১৭ কোটি ৯ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর