অপরিবর্তিত সিংহভাগ শেয়ারদর, কমেছে লেনদেন

১৯ অক্টোবর ২০২২

মঙ্গলবার (১৮ অক্টোবর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর অপরিবর্তিত থাকে। আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে। একই সঙ্গে মিশ্র প্রবণতা দেখা  গেছে সূচকে। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন  ও শেয়ারদরের ক্ষেত্রে ডিএসইর মতো চিত্র দেখা গেলেও সূচক কমেছে।

ডিএসইর সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ১২ দশমিক ৩১ পয়েন্ট কমে ছয় হাজার ৪০০ দশমিক ৭০ পয়েন্টে, ডিএসইএস দশমিক ০৬ পয়েন্ট বেড়ে এক হাজার ৪০৬ দশমিক ৮৩ পয়েন্টে আর ডিএস৩০ সূচক দশমিক ১০ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৭৭ দশমিক ৪৪ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ১ হাজার ৫ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসের লেনদেন ছিল ১ হাজার ২৯৭ কোটি ৮৩ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ২৯১ কোটি ৮৭ লাখ টাকা। লেনদেন হওয়া মোট ৩৬৯ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ৪৯টির, বিপরীতে কমেছে ১০০টির এবং অপরিবর্তিত ছিল বাকি ২২০টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ২৪ দশমিক ৬৬ পয়েন্ট  কমে ১১ হাজার ৩০০ দশমিক ৮৭ পয়েন্টে এবং সিএএসপিআই ৪১ দশমিক ১৮ পয়েন্ট কমে ১৮ হাজার ৮৫৪ দশমিক ১৭ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়অ ২০০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে মাত্র ৩৬টির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত ছিল বাকি ৮৪টির। ৪১ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসের লেনদেন ছিল ৬৯ কোটি ৬৩ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর