বেশিরভাগ কোম্পানির শেয়ারদর অপরিবর্তিত দুই পুঁজিবাজারে

২০ অক্টোবর ২০২২

আগের দিনের মতোই বুধবারও (১৯ অক্টোবর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর অপরিবর্তিত ছিল। তবে আগের দিনের তুলনায় বেড়েছে লেনদেন।  মিশ্র প্রবণতা দেখা গেছে সূচকের ক্ষেত্রে। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) বেশিরভাগ কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত থাকলেও সূচকের পাশাপাশি লেনদেন কমেছে।

ডিএসইর সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ১০ দশমিক ৫২ পয়েন্ট কমে ছয় হাজার ৩৯০ দশমিক ১৮ পয়েন্টে, ডিএসইএস দশমিক ৭১ পয়েন্ট বেড়ে এক হাজার ৪০৭ দশমিক ৫৫ পয়েন্টে  আর ডিএস৩০ সূচক ৬ দশমিক ৪৩ পয়েন্ট কমে দুই হাজার ২৭১ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় ১ হাজার ১৭৮ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট, যা আগের কার্যদিবসে ছিল ১ হাজার ৫ কোটি ৯৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৭২ কোটি ৭৫ লাখ টাকা।  লেনদেন হওয়া মোট ৩৬৬ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ৫৯টির, বিপরীতে কমেছে ৮১টির এবং অপরিবর্তিত ছিল ২২৬টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ২০ দশমিক ৬৩ পয়েন্ট কমে ১১ হাজার ২৮০ দশমিক ২৩ পয়েন্টে এবং সিএএসপিআই ৩৩ দশমিক ৪৩ পয়েন্ট কমে ১৮ হাজার ৮২০ দশমিক ৭৪ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া ২১২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে মাত্র ৫৮টির, বিপরীতে কমেছে ৫৭টির এবং অপরিবর্তিত থাকে বাকি ৯৭টির।  লেনদেন হয় সব মিলে ১৭ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসের লেনদেন ছিল ৪১ কোটি ৬৫ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর